kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

কাবুলে হামলা নিয়ে দু'রকম তথ্য দিচ্ছে তালেবান

অনলাইন ডেস্ক   

২৭ আগস্ট, ২০২১ ১৭:১৯ | পড়া যাবে ২ মিনিটে



কাবুলে হামলা নিয়ে দু'রকম তথ্য দিচ্ছে তালেবান

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার ঘটনায় দুই রকম তথ্য দিয়েছে তালেবান। সংগঠনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলছেন, এ হামলায় তাদের কেউ হতাহত হননি। তবে এর আগে তালেবানের এক সদস্য বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, কাবুলে হামলায় তাদের ২৮ সদস্য প্রাণ হারিয়েছেন। 

গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে দুটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। ভয়াবহ এই বিস্ফোরণে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ৯০ জন নিহত এবং ১৫০ জনের বেশি আহত হয়েছেন। এ হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের খোরাসান প্রভিন্স (আইএস-কে) শাখা। 

বিমানবন্দরের আবে গেটের অদূরে প্রথম বিস্ফোরণ এবং এর কিছুটা দূরে ব্যারন হোটেলের কাছে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটে। কাবুল ছাড়তে অপেক্ষায় থাকা পশ্চিমা দেশগুলোর নাগরিকেরা ওই হোটেলে রয়েছেন। বিস্ফোরণস্থলের কাছেই মার্কিন ও ব্রিটিশ সেনাদের অবস্থানস্থল।

প্রথমে নাম প্রকাশ না করার শর্তে তালেবানের এক সদস্য রয়টার্সকে বলেন, 'হামলায় যুক্তরাষ্ট্রের বাহিনীর চেয়ে আমাদের বেশি সদস্য নিহত হয়েছেন। এতে ২৮ তালেবান সদস্য প্রাণ হারিয়েছেন।'  কিন্তু তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের বক্তব্য ভিন্ন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির পশতু সার্ভিসকে তিনি বলেন, 'হামলায় আমাদের কেউ হতাহত হননি। বিস্ফোরণস্থল যুক্তরাষ্ট্রের বাহিনীর নিয়ন্ত্রণে ছিল।'

এদিকে তালেবানও এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে। তারা বলেছে, মার্কিন সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা স্থানে বিদেশি সেনাদের উপস্থিতিতে এ হামলা হয়েছে। বিশ্ব সম্প্রদায়ের উচিত বেসামরিক আফগানদের লক্ষ্য করে চালানো এই হামলার নিন্দা জানানো।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা