kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

২ মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা তালেবানের

অনলাইন ডেস্ক   

২৪ আগস্ট, ২০২১ ১৮:০২ | পড়া যাবে ২ মিনিটে



২ মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা তালেবানের

আফগানিস্তানের দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা করেছে তালেবান। দেশটির বার্তা সংস্থা পাজহোক আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। এখনো দেশটির সরকার গঠন করা না হলেও অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা করেছে তালেবান। গুল আগাকে অর্থমন্ত্রী, সদর ইব্রাহিমকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী ও নাজিবুল্লাহকে গোয়েন্দাপ্রধান করা হয়েছে। এছাড়া মোল্লা শিরিনকে কাবুলের গভর্নর করা হয়েছে। আর রাজধানীর মেয়র করা হয়েছে হামদুল্লাহ নোমানিকে।

তালেবানের এক শীর্ষ কর্মকর্তা রয়টার্সকে বলেন, নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া ইদ্রিস উত্তরাঞ্চলীয় জাওযান প্রদেশের। আর্থিক বিভিন্ন ইস্যু নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে তার। এর আগে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক ঘোষণায় জানান, খুব শিগগিরই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম শুরু হবে। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম বন্ধ ছিল।

প্রসঙ্গত, আফগানিস্থানে ২০ বছরের সামরিক অভিযান শেষে সম্প্রতি মার্কিন সেনাদের ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটির একের পর এক প্রদেশ দখল করে নেয় তালেবান। সর্বশেষ গত ১৫ আগস্ট তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। 

তালেবানরা কাবুলের কাছাকাছি আসার পর থেকেই দেশটির সামরিক-বেসামরিক মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক লেগে যায়। এরই মধ্যে দেশটির মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনিসহ শীর্ষস্থানীয় সামরিক-বেসামরিক কর্মকর্তারা দেশত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশ তাদের দূতাবাসের কর্মী ও নাগরিকদের কাবুল ছাড়তে সাহায্য করার জন্য সেনাদল পাঠিয়েছে। এসবের মধ্যেই সরকার গঠনের জন্য তৎপরতা শুরু করেছে তালেবান।

এদিকে, মার্কিন রাজস্ব দপ্তরের নিষেধাজ্ঞার তালিকায় এখনও তালেবানের নাম রয়েছে। এ কারণে আফগানিস্তানে সরকার গঠন করলেও যুক্তরাষ্ট্রে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের কোনো সম্পদ বা সম্পত্তির নাগাল পাবে না তালেবান।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা