kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

আফগানিস্তান ইস্যু : জি-২০ সামিটের প্রস্তুতি নিচ্ছে ইতালি

অনলাইন ডেস্ক   

১৯ আগস্ট, ২০২১ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তান ইস্যু : জি-২০ সামিটের প্রস্তুতি নিচ্ছে ইতালি

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাগি আফগানিস্তান ও তালেবান ইস্যুতে বিশ্বের শীর্ষ ২০ ধনী রাষ্ট্রকে নিয়ে জি-২০ সামিট আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন। আগামী অক্টোবরে ইতালির রোমে জি-২০ সামিটের আগে তালেবান ইস্যুতে একটি বৈঠক আহ্বান করতে যাচ্ছেন মারিও দ্রাগি। আজ বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন ইতালির প্রধানমন্ত্রী। 

ইতালি এখন জি-২০ সামিটের সভাপতিত্ব করছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী সপ্তাহে বিশ্বের সাত ক্ষমতাধর রাষ্ট্র আফগানিস্তান ইস্যুতে ভার্চুয়াল বৈঠক করবে। এই বৈঠকে আফগানিস্তান ইস্যুতে আশু করণীয় নিয়ে ঐক্যমত প্রতিষ্ঠায় গুরুত্ব দেওয়া হবে বলে হোয়াইট হাউজের একজন মুখপাত্র জানিয়েছেন। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আফগানিস্তান ইস্যুতে আলাদাভাবে বৈঠক করবেন বলে নিশ্চিত করেছেন এ মুখপাত্র।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তান নীতিতে দুই দেশের মধ্যে সমন্বয় আরো নিবিড় করার পাশাপাশি আফগান শরণার্থীদের মানবিক সহায়তার বিষয়টি প্রাধান্য দেওয়া হবে। ইংল্যান্ডের ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, গত বিশ বছরে আফগানিস্তানে প্রাপ্তি-অপ্রাপ্তি, নারী ও শিশুদের অধিকার, সন্ত্রাসবাদী কার্যকলাপ থেকে নিজেদের রক্ষা করা ও আফগানদের সমর্থন করার ইস্যু নিয়ে দুই নেতা আলোচনা করবেন।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা