kalerkantho

বৃহস্পতিবার । ১ আশ্বিন ১৪২৮। ১৬ সেপ্টেম্বর ২০২১।৮ সফর ১৪৪৩

আফগান নারীদের নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘের মহাসচিব

অনলাইন ডেস্ক   

১৭ আগস্ট, ২০২১ ১৫:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



আফগান নারীদের নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘের মহাসচিব

আবারও আফগানিস্তান দখল করেছে তালেবান। তালেবানদের ভয়ে দেশ ছাড়ার হিড়িক পড়ে গেছে আফগানদের মধ্যে। এমন পরিস্থিতিতে রীতিমতো উদ্বেগ প্রকাশ করলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এক টুইট বার্তায় জাতিসংঘের মহাসচিব লিখেছেন, ‘আফগানিস্তানে নারী ও কিশোরীদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। অন্ধকারাচ্ছন্ন দিনে ফেরার আশঙ্কায় রয়েছে তারা। তারা আন্তর্জাতিক মহলের সমর্থন চাইছে। তাদের নিরাশ করা ঠিক নয়।

রবিবার তালেবানদের হাতে কাবুল দখলের পরই আফগান সরকারের পতন হয়। দেশ ছেড়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। আফগানিস্তানের দখল নেওয়ার পরই কাবুলে তালেবানদের বন্দুক হাতে দাপাদাপির ছবি সামনে এসেছে। তালেবানি অত্যাচারের ভয়ে কাঁপছেন আফগানরা।

তালেবান শাসনের অতীত অভিজ্ঞতার কথা মাথায় রেখে ভয়ে লাখো লাখো মানুষ আফগানিস্তান ছাড়তে মরিয়া হয়ে উঠেছে। আফগানিস্তানের মেয়র জারিফা গাফারি নামের এক নারী বলেছেন, 'আমি এখন তাঁদের (তালেবানদের) আসার জন্য বসে আছি। আমাকে বা আমার পরিবারকে সাহায্য করার জন্য এখানে কেউ নেই। আমি আমার স্বামীর সঙ্গে বসে আছি। তারা (তালেবান) আসবে এবং আমাকে খুন করবে। আমি আমার পরিবারকে ছেড়ে কোথাও যাব না। কোথাও যাওয়ার মতো নেইও।’ সূত্র : এই সময়।



সাতদিনের সেরা