kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে : ইমরান খান

অনলাইন ডেস্ক   

১৬ আগস্ট, ২০২১ ১৮:৫০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে : ইমরান খান

তালেবানের কাবুল দখলের পরদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে। পাকিস্তানে ইংরেজি শিক্ষা নিয়ে এক বক্তৃতায় ইমরান খান এই মন্তব্য করেন বলে জানিয়েছেন বিবিসি উর্দু বিভাগের সারাহ আতিক।

১৯৯৬ সালে তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর যে তিনটি দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল পাকিস্তান ছিল তাদের একটি। রবিবার তালেবানের কাবুল দখলের পর এখনও পাকিস্তানের সরকার আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি। তবে আজ (সোমবার) আফগান পরিস্থিতি নিয়ে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির একটি বৈঠক রয়েছে যেখানে প্রধানমন্ত্রী ইমরান খানসহ সামরিক এবং গোয়েন্দা বিভাগের শীর্ষ কর্মকর্তারা থাকবেন। ওই বৈঠক থেকে আফগানিস্তান প্রসঙ্গে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবান দখলে নেওয়ার পর দেশ ছাড়তে বিমানবন্দরে জনসমুদ্রে পরিণত হয়েছে। সেখানে বিমানে ওঠার চেষ্টারত সাধারণ মানুষের চাপ সামলাতে হিমশিম খেয়ে ফাঁকা গুলি ছোড়ে মার্কিন সেনারা। সেখানে অন্তত পাঁচজন নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, কাবুল বিমানবন্দরের একটি উড়োজাহাজকে ঘিরে লোকে লোকারণ্য। আফগানিস্তানের চরম রাজনৈতিক অস্থিরতায় দেশ ছাড়তে অসংখ্য মানুষ সেখানে ভিড় করছেন। সূত্র: বিবিসি বাংলা।



সাতদিনের সেরা