kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

কাবুল থেকে মার্কিন সেনা প্রস্থান ‘সামরিক ব্যর্থতা’, বলছে ইরান

অনলাইন ডেস্ক   

১৬ আগস্ট, ২০২১ ১৭:১৬ | পড়া যাবে ২ মিনিটে



কাবুল থেকে মার্কিন সেনা প্রস্থান ‘সামরিক ব্যর্থতা’, বলছে ইরান

বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়ার এক বছরের মাথায় রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে যেতে পারে- নিরাপত্তা বিশ্লেষকদের এমন আশঙ্কা অনেকেই আমলে নেননি। কিন্তু বাস্তবে যেটা ঘটল, তা সব ভবিষ্যদ্বাণীই ওলটপালট করে দিল। কট্টর ইসলামপন্থী সংগঠনটি যে শক্তি দেখাল, তাতে আফগান সরকার তাদের কাছে নতি স্বীকার করল বিদেশি সেনারা আনুষ্ঠানিকভাবে বিদায় নেওয়ার আগেই।

এদিকে তালেবান কাবুল দখলের পর বিবৃতি দিয়েছে ইরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি প্রতিবেশী আফগানিস্তানের সঙ্গে ফের সম্পর্ক স্থাপনের আহ্বান জানিয়েছেন। ইরানের সরকারি বার্তা সংস্থা ইরানা রাইসির উদ্ধৃতি দিয়ে বলেছে, আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য প্রথম অগ্রাধিকার দিয়ে কাজ করবে ইরান। তিনি ইরানকে আফগানিস্তানের ‘ভাই এবং প্রতিবেশী দেশ’ বলে অভিহিত করেছেন।

কাবুল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রস্থানকে ‘সামরিক ব্যর্থতা’ হিসেবে বর্ণনা করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, এটি (কাবুল থেকে যুক্তরাষ্ট্রের প্রস্থান) জীবন, নিরাপত্তা এবং স্থিতিশীল শান্তি পুনরুদ্ধারের সুযোগ তৈরি করবে।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবান দখলে নেওয়ার পর দেশ ছাড়তে বিমানবন্দর জনসমুদ্রে পরিণত হয়েছে। সেখানে বিমানে ওঠার চেষ্টারত সাধারণ মানুষের চাপ সামলাতে হিমশিম খেয়ে ফাঁকা গুলি ছোড়ে মার্কিন সেনারা। সেখানে অন্তত পাঁচজন নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, কাবুল বিমানবন্দরের একটি উড়োজাহাজকে ঘিরে লোকে লোকারণ্য। আফগানিস্তানের চরম রাজনৈতিক অস্থিরতায় দেশ ছাড়তে অসংখ্য মানুষ সেখানে ভিড় করছেন।

সূত্র : আলজাজিরা।



সাতদিনের সেরা