kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

ক্ষমতার প্রান্তে তালেবান, কোন দেশ কী বলছে

অনলাইন ডেস্ক   

১৫ আগস্ট, ২০২১ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষমতার প্রান্তে তালেবান, কোন দেশ কী বলছে

তালেবানের অগ্রযাত্রা এবং রাজধানীর প্রবেশদ্বারে তাদের অবস্থান নেবার খবর ছড়িয়ে পড়ার পর থেকে শহরের বাসিন্দারা কাবুল ছেড়ে পালাতে শুরু করেছে। কোন পথে শহর ছাড়বে মানুষ তা ঠিক করতে হিমশিম খাওয়ায় রাস্তায় গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে। ব্যাংকগুলোতে প্রচণ্ড ব্যস্ততা চোখে পড়ছে, কারণ মানুষ তাদের সঞ্চিত অর্থ তুলে নেবার চেষ্টায় ব্যাংকে ভিড় জমিয়েছে। বিভিন্ন দেশ তাদের নাগরিক ও দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নিতে পরিবহন বিমান পাঠাচ্ছে।

যুক্তরাজ্য জানিয়েছে, দেশটির নাগরিকদের সরিয়ে নিতে কাজ করছে তারা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানিয়েছে, ব্রিটেন তার নাগরিকদের সুরক্ষা ও তাদের সরিয়ে নিতে সাহায্য করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ব্রিটিশ নাগরিকদের সুরক্ষার জন্য কাজ করছে। যুক্তরাজ্যের প্রাক্তন কর্মী এবং অন্যান্য যোগ্য ব্যক্তিদের দেশটিতে ভ্রমণের জন্য সহায়তা করছে।

নিজেদের নাগরিক ও কর্মীদের সরিয়ে নিতে কাজ করছে যুক্তরাষ্ট্রও। তারা দূতাবাসের কর্মীদের সরিয়ে নিতে সেনা মোতায়েন করেছে। তারা চায় দেশটির নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে। এ ছাড়া আর কোনো পরিকল্পনা তাদের নেই। তবে নাগরিক ও কর্মী সরিয়ে নেওয়ায় কোনো বাধা তৈরি হলে অন্য কোনো ব্যবস্থা নিতে পারে। এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

দূতাবাসের কর্মী এবং তাদের আফগান সাহায্যকারীদের সরিয়ে নিতে বিমান পাঠিয়েছে জার্মানি। ৩০ জন প্যারাট্রুপারসহ এ৪০০এম পরিবহন বিমান পাঠিয়েছে জার্মানি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, জরুরি অভিযানের জন্য রাতের মধ্যে একটি বিমান প্রস্তুত করা হয়েছে।

এদিকে, পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তান মনোযোগ দিয়ে আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী এ কথা বলেছেন। রাশিয়া জানিয়েছে, আফগানিস্তান নিয়ে জাতিসংঘে জরুরি বৈঠক করার পরিকল্পনা করা হয়েছে। আফগানিস্তানের সহিংসতা থামিয়ে আলোচনার কথা বলেছেন পোপ ফ্রান্সিস।
সূত্র : আলজাজিরা, বিবিসি



সাতদিনের সেরা