kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

তালেবান বাহিনীর দখল

রশিদ দোস্তাম ও আতা মোহাম্মদ নূরের প্রস্থান

অনলাইন ডেস্ক   

১৫ আগস্ট, ২০২১ ০৯:১১ | পড়া যাবে ২ মিনিটে



রশিদ দোস্তাম ও আতা মোহাম্মদ নূরের প্রস্থান

তালেবান বাহিনীর লড়াই চলাকালীন আফগানিস্তানের বালখ প্রদেশ থেকে পালিয়ে গিয়েছেন লৌহমানব হিসেবে পরিচিত আবদুল রশিদ দোস্তাম ও আতা মোহাম্মদ নূর। একটি সূত্র বলছে, তারা উজবেকিস্তানে পালিয়ে গেছেন। আর ষড়যন্ত্রমূলকভাবে মাজার ই শরিফের পতন ঘটেছে বলে ধারণা করছেন তারা।

তালেবান বাহিনী শনিবারই বালখ প্রদেশের রাজধানী মাজার ই শরিফ দখল করে নেয়। আইনপ্রণেতা আবাস ইব্রাহিমজাদা বার্তা সংস্থা এপিকে বলেন, তালেবানের অভিযানের শুরুতেই জাতীয় সেনাবাহিনী তাদের কাছে আত্মসমর্পণ করে। এতে সরকার পন্থী মিলিশিয়া ও অন্যান্য বাহিনী মনোবল হারিয়ে প্রতিরোধের চেষ্টা পরিত্যাগ করে। হাজার হাজার যোদ্ধার কমান্ডে থাকা আবদুল রশিদ দোস্তাম ও আতা মোহাম্মদ নূর প্রদেশ থেকে পালিয়ে গেছেন। তাদের অবস্থান জানা যায়নি।

উল্লেখ্য, তাজিক বংশোদ্ভূত আতা মোহাম্মদ নূর আফগানিস্তানের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে পরিচিত এবং তিনি ২০১৮ সাল পর্যন্ত বালখ প্রদেশের গভর্নর ছিলেন। অন্যদিকে উজবেক বংশোদ্ভূত রশিদ দোস্তাম তালেবানবিরোধী হিসেবে পরিচিত ছিলেন।

তালেবান বাহিনী  বিনা প্রতিরোধেই মাজার ই শরিফে প্রবেশ করে। এর আগে আরেক তালেবানবিরোধী কমান্ডার ইসমাইল খান হেরাত প্রদেশ পতনের সময় তালেবানের হাতে আটক হয়েছেন। 

'ওয়ারলর্ড' হিসেবে পরিচিত এসব নেতা কোনো সরকারি পদে না থাকলেও তাদের ব্যক্তিগত কর্তৃত্ব ও আঞ্চলিক ক্ষমতার রাজনীতিতে ব্যাপক ক্ষমতার অধিকারী। এদের পতনে কাবুল সরকারের অবস্থান আরো নাজুক হয়ে পড়েছে।



সাতদিনের সেরা