kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

রকেট হামলার জবাবে লেবাননে বিমান হামলা চালাল ইসরায়েল

অনলাইন ডেস্ক   

৫ আগস্ট, ২০২১ ১৬:২৭ | পড়া যাবে ২ মিনিটে



রকেট হামলার জবাবে লেবাননে বিমান হামলা চালাল ইসরায়েল

লেবানন থেকে রকেট হামলার জবাবে আজ বৃহস্পতিবার ভোরে দেশটিতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। আজ বৃহস্পতিবার ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, লেবাননের যে স্থান গুলো থেকে রকেট হামলা চালানো হয়েছিল সে স্থানগুলোতে বিমান হামলা চালানো হয়েছে। শুধু বুধবারের ঘটনা নয়, আগের উৎপেক্ষণস্থলগুলোতেও আক্রমণ করা হয়েছে।

এর ফলে ইসরায়েল-লেবানন সীমান্ত এলাকায় উত্তেজনা তৈরি হয়েছে। গতকাল বুধবার লেবানন থেকে ইসরায়েলের দিকে তিনটি রকেট ছোড়া হয়। এর মধ্যে একটি সীমান্ত পার হওয়ার আগেই মাটিতে পড়ে এবং বাকি দুটি ইসরায়েলে আঘাত হানে। জবাবে আর্টিলারি গোলা ছুঁড়েছিল ইসরায়েলি সেনাবাহিনী।

এই হামলার দায় কেউ স্বীকার করেনি। ইরান সমর্থিত হিজবুল্লাহ গেরিলাদের দখলে থাকা দক্ষিণ লেবাননের একটি এলাকা থেকে রকেট হামলা করা হয়। তাই ধারণা করা হচ্ছে হিজবুল্লাহ এই  হামলা চালিয়েছে। এর আগে অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজা ভূখণ্ডে ইসরাইলের গত মে মাসে টানা ১১ দিন আগ্রাসনকালে দক্ষিণ লেবাননে অবস্থান করা ফিলিস্তিনি সংগঠনগুলো ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে বেশ কয়েক দফা রকেট হামলা চালিয়েছিল। 

হিজবুল্লাহর আল মানার টেলিভিশন জানিয়েছে, ইসরাইলের সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে লেবাননের মাহমুদিয়া শহরের প্রান্তীয় দুটি জায়গায় ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা চালিয়েছে। লেবাননের দৈনিক পত্রিকা দ্য ডেইলি স্টার স্থানীয় নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, দক্ষিণ লেবাননের দুইটি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল। অপরদিকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়ার এক প্রতিনিধি লেবাননের রাজধানী বৈরুতের দিমাশকিয়া এলাকা থেকে প্রচণ্ড বিস্ফোরণের আওয়াজ শুনেছেন। 

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র আরো হামলার হুমকি দিয়েছেন এবং সহিংসতা বৃদ্ধির বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, লেবাননের ভিতরে যা কিছু হবে তার দায় দেশটির শাসকগোষ্ঠীকেই নিতে হবে।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা