kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

চীনে হাজার বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টি, নিহত বেড়ে ৩০২

অনলাইন ডেস্ক   

২ আগস্ট, ২০২১ ২১:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



চীনে হাজার বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টি, নিহত বেড়ে ৩০২

প্রবল বর্ষণ ও ভয়াবহ বন্যার মুখোমুখি চীনের হেনান প্রদেশ। দেশটির স্থানীয় সরকারের তথ্য মতে এখনো পর্যন্ত এই বন্যায় নিখোঁজ হয়েছেন প্রায় ৫০ জন এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০২ জনে। চীনের প্রাদেশিক সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় ‘হাজার বছরের’ ইতিহাসের সর্বোচ্চ বৃষ্টির কারণে হেনান প্রদেশ ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে। বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছেন ৪৭ জন।

সাবওয়ে ট্রেন, ভূগর্ভস্থ পার্কিং এবং টানেলে আটকা পড়েছেন লোকজন। ঝেংঝৌয়ের মেয়র হোউ হং জানিয়েছেন, ভূগর্ভস্থ কার পার্কিং থেকে ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অপরদিকে একটি টানেলে আরো ছয়জনের মৃত্যু হয়েছে। গত ১৭ জুলাই থেকেই ভারি বর্ষণ শুরু হয়। এতে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ভারি বৃষ্টি ও বন্যায় ৯ হাজার বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া হেনান প্রদেশে প্রায় ৫৩ বিলিয়ন ইউয়ান (৮.২ বিলিয়ন ডলার) আর্থিক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

এদিকে বন্যার মধ্যেই দেশটির পূর্ব উপকূলের ঝউশান শহরে আঘাত হানে শক্তিশালী টাইফুন ইন-ফা। ফলে পরিস্থিতি আরো খারাপ আকার ধারণ করেছে। অপরদিকে বন্যার খবর সংগ্রহ ও প্রকাশ করতে গিয়ে বিদেশি সাংবাদিকরা হয়রানির শিকার হয়েছেন বলে খবর পাওয়া গেছে। চীনের যে কোনো নেতিবাচক খবর প্রকাশ্যে আসার আগেই কণ্ঠরোধের বিষয়ে খুব সচেতন দেশটির সরকার। এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বন্যার ফুটেজ ডিলিট করতে তাদের সংবাদকর্মীদের বাধ্য করা হয়েছে।

সূত্র: এএফপি, রয়টার্স।



সাতদিনের সেরা