kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

আফগানিস্তানে জাতিসংঘ চত্বরে হামলা, জাতিসংঘ প্রধানের নিন্দা

অনলাইন ডেস্ক   

২ আগস্ট, ২০২১ ১৫:৪২ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে জাতিসংঘ চত্বরে হামলা, জাতিসংঘ প্রধানের নিন্দা

আফগানিস্তানের হেরাতে জাতিসংঘের একটি চত্বরে হামলার নিন্দা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সেখানে আফগান নিরাপত্তা বাহিনীর একজন রক্ষী নিহত এবং অন্য কর্মকর্তারা আহত হয়েছেন। মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেন, জাতিসংঘ প্রধান শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

তিনি বলেন, ‘মহাসচিব আফগানিস্তানের হেরাতে জাতিসংঘের চত্বরে আজকের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। এ হামলার ফলে একজন আফগান নিরাপত্তা বাহিনীর রক্ষী নিহত এবং অন্যান্য অফিসার আহত হন। তিনি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন।’ 

এ সময় সেক্রেটারি-জেনারেল আরো স্মরণ করিয়ে দেন যে, জাতিসংঘের কর্মী এবং প্রাঙ্গনে হামলা আন্তর্জাতিক আইনে নিষিদ্ধ এবং যুদ্ধাপরাধ হতে পারে। তিনি বলেন, মহাসচিব শান্তি ও স্থিতিশীলতা অর্জনের প্রচেষ্টায় আফগানিস্তানের সরকার ও জনগণকে সমর্থন করার জন্য জাতিসংঘের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

আফগানিস্তানে জাতিসংঘের কার্যালয়ে তালেবান হামলার পর একজন নিরাপত্তারক্ষী নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। আফগানিস্তানে জাতিসংঘ মিশন গত শুক্রবার তার অফিসে "সরকারবিরোধী" দ্বারা হামলার বিষয়টি নিশ্চিত করেছে যার ফলে একজন নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ বলেছে: "স্পষ্টভাবে চিহ্নিত জাতিসংঘের স্থাপনার প্রবেশপথকে লক্ষ্য করে হামলাটি সরকারবিরোধীদের দ্বারা করা হয়েছিল।" হার্টের সূত্রের বরাত দিয়ে টলো নিউজ জানিয়েছে, তালেবানরা এই হামলা চালায়। তবে গোষ্ঠীটি এখন পর্যন্ত এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

সূত্র : এএনআই।



সাতদিনের সেরা