kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

শতাধিক নোবেলজয়ীর অভিযোগ- চীন গুণ্ডামি করছে

অনলাইন ডেস্ক   

৩১ জুলাই, ২০২১ ১১:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



শতাধিক নোবেলজয়ীর অভিযোগ- চীন গুণ্ডামি করছে

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্স নিশ্চিত করেছে যে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা দূতাবাস 'নোবেল পুরস্কার সম্মেলন' থেকে তিব্বতীয় আধ্যাত্মিক নেতা দালাই লামা এবং তাইওয়ানের বিজ্ঞানী লি ইউয়ান-সেহ'কে নিষিদ্ধ করতে বলেছে। সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে নোবেল পুরস্কার জয়ী শতাধিক বিশিষ্টজন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের বাইরে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানকে সেন্সর করার ব্যাপারে বেইজিংয়ের প্রচেষ্টায় তারা 'ক্ষুব্ধ'।

শতাধিক নোবেল জয়ীর অভিযোগ, চলতি বছরের শুরুতে নোবেল পুরস্কার সম্মেলনে দালাই লামা ও  লি ইউয়ান সেহ যেন কথা বলতে না পারেন, সেজন্য বিজ্ঞানি সম্প্রদায়কে শাসিয়েছে চীন।  

গত বুধবার প্রকাশিত বিবৃতিতে নোবেল জয়ীরা বলেছেন, নোবেল পুরস্কার সম্মেলনের আগে এবং ওই সময়ে ঘটে যাওয়া একটি ধারাবাহিক ঘটনা নিয়ে ব্যাপকভাবে উদ্বিগ্ন আমরা নোবেল বিজয়ীরা।

জানা গেছে, ওই বিবৃতিতে স্বাক্ষর করা নোবেল জয়ীদের মধ্যে এক ডজনের বেশি বিজ্ঞানি এবং বিভিন্ন শ্রেণির নোবেলজয়ী আছেন। অনেক তারকা নোবেলজয়ীও আছেন সেই তালিকায়।

বিবৃতিতে আরো বলা হয়, ওয়াশিংটনে নিযুক্ত চীনা দূতাবাস বারবার অনুরোধ করেছে- যেন সম্মেলনে বক্তার তালিকা থেকে ওই দুই জনের নাম বাদ দেওয়া হয়। চীনের এই ধরনের আচরণকে গুণ্ডামি বলে মনে করেন নোবেলজয়ীরা।
সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।



সাতদিনের সেরা