kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

তুরস্কের বনে ছড়িয়ে পড়া দাবানল অনেকটা নিয়ন্ত্রণে

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২১ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



তুরস্কের বনে ছড়িয়ে পড়া দাবানল অনেকটা নিয়ন্ত্রণে

কয়েক দিন যাবত তুরস্কের অনেক স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। গত বুধবার থেমে শুরু হওয়া এ দাবানলে পুড়েছে দক্ষিণাঞ্চলের অনেক বন। শুক্রবার কিছু স্থানের আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়।

খবরে জানা যায়, অত্যন্ত গরম আবহাওয়া ও বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। পর্যটকদের পছন্দের জায়গা দেশটির দক্ষিণাঞ্চলে কেউ আগুন লাগিয়েছে কিনা তা তদন্ত করে দেখছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে দাবানলে চারজনের মৃত্যু হয়েছে।

এদিকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মারমারিস শহরের একটি রিসোর্টের দাবানল নেভাতে দমকলবাহিনীকে সহযোগিতার সময় একজন যুবক নিহত হয়েছেন। মৃত অন্য তিনজন ছিলেন আন্তালিয়ার বাসিন্দা। গ্রামে ছড়িয়ে পড়া আগুন থেকে পালাতে না পেরে তারা অগ্নিদগ্ধ হয়ে মারা যান। 

আন্তালিয়া ও মুয়ালা শহরের অবকাশ যাপনের রিসোর্টগুলোর দাবানল বিশেষভাবে ক্ষতিকর ছিল। বাতাসের কারণে দ্রুত সেখানে তা ছড়িয়ে পড়ে। এদিকে মেরসিন, আদানা ও উসমানিয়াসহ দক্ষিণাঞ্চলের শহরেও গত সপ্তাহের মাঝামাঝি সময় থেকে ব্যাপক অগ্নিকাণ্ড দেখা যায়।

দেশের প্রায় ৬০টি বনে গত দুদিনে আগুন ছড়িয়ে গেছে। এর মধ্যে ৪৩টি বনের আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছেন দমকলকর্মীরা। চার হাজারের মতো দমকলকর্মী, তিনটি প্লেন, ৩৮টি হেলিকপ্টার, শতাধিক অগ্নিনির্বাপণ গাড়ি দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে।

সূত্র : ডেইলি সাবাহ



সাতদিনের সেরা