kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

চীনা ব্যয়বহুল প্রকল্প পর্যালোচনা করছেন সামোয়া'র প্রথম নারী প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২১ ১৪:০৪ | পড়া যাবে ২ মিনিটে



চীনা ব্যয়বহুল প্রকল্প পর্যালোচনা করছেন সামোয়া'র প্রথম নারী প্রধানমন্ত্রী

সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ফিয়ামি নাওমি মাতাফা দায়িত্ব গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি গত মঙ্গলবার পার্লামেন্টে প্রবেশ করেন। এর মধ্য দিয়ে প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপটির রাজনৈতিক সংকটের অবসান ঘটে।

সামোয়াতে চলতি বছরের ৯ এপ্রিলের নির্বাচনে ২২ বছর ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী তুইলাপে সাইলেলে মালিয়েলেগাওয়িকে হারিয়েছেন ফাস্ট পার্টির নেত্রী ফিয়ামি নাওমি মাতাফা (৬৪)।

তবে শপথ নিলেও আইনগত দিক দিয়ে নানারকম চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তাকে। কিন্তু শেষ পর্যন্ত সব আইনী চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি জয়ী হন।

দেশটিতে এই পরিবর্তনের ফলে সাবেক প্রধানমন্ত্রী তুইলাপা আয়োনো সাইলেলে মালিয়েলেগায়োই-এর অধীনে চীনা অর্থায়নে অবকাঠামো উন্নয়নকাজের পর্যালোচনা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কারণ, ক্ষমতায় বসার আগেই গত মে মাসে  ফিয়ামি নাওমি মাতাফা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বেইজিংয়ের অর্থায়নে ১০০ মিলিয়ন ডলারের বন্দর উন্নয়ন প্রকল্প বাদ দেওয়ার পরিকল্পনা রয়েছে। 

এদিকে দেশটির সর্বোচ্চ বিচারিক সংস্থা আপিল আদালত মালিয়েলেগাওয়ির কর্মকান্ডকে বেআইনি বলে রায় দিলে গত সোমবার নিজের হার স্বীকার করেন তিনি। শেষ পর্যন্ত ফিয়ামি নাওমি মাতাফাকে তার মন্ত্রীসভার সদস্যদের নিয়ে পার্লামেন্টে ঢোকার অনুমতি দেন।  মাতাফা বলেন, আমি আনন্দিত এবং কৃতজ্ঞ।

জানা গেছে, এর আগে ডেপুটি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ফিয়ামি।

সূত্র: নিক্কি এশিয়া।



সাতদিনের সেরা