kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

চীনেও ডেল্টা আতঙ্ক, নানজিং প্রদেশে লাফিয়ে বাড়ছে সংক্রমণ

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২১ ০৯:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



চীনেও ডেল্টা আতঙ্ক, নানজিং প্রদেশে লাফিয়ে বাড়ছে সংক্রমণ

করোনাভাইরাস মহামারিতে আবারো বিপদের মুখে চীন। এবার করোনা রূপ পাল্টে ‘ডেল্টা’ হয়ে আতঙ্ক ছড়াচ্ছে চীনে। উত্তর চীনের নানজিং প্রদেশে নতুন করে ছড়িয়ে পড়ছে করোনার এই ধরন। 

বিপুল সংখ্যক করোনা পরীক্ষা, নানা স্থানে করোনা রুখতে কড়া বিধিনিষেধের পরেও নানজিংয়ের বিমানবন্দর থেকে ছড়িয়ে পড়তে শুরু করেছে সংক্রমণ।

গত শীতে শেষবার করোনার এই বিপুল সংক্রমণ দেখেছে চীন। আবারো তা দেখা দিচ্ছে জুলাইয়ে এসে। নানজিং প্রদেশে এক দিনে সন্ধান পাওয়া গেছে ২০০ জন করোনা রোগীর।

করোনা সংক্রমণের হাত থেকে ছাড় পায়নি বেইজিংও। সেখানে ডেল্টা ধরনে আক্রান্ত এক জনের সন্ধান পাওয়া গেছে। সরকারিভাবে বলা হচ্ছে, ওই ব্যক্তি সম্প্রতি নানজিং গিয়েছিলেন। সেখান থেকেই সংক্রমণ নিয়ে তিনি বেইজিংয়ে ফিলেছেন। বেইজিংয়ে ছয় মাস পর স্থানীয়ভাবে সংক্রমণের খোঁজ পাওয়া গেছে।

চীন বলছে, ডেল্টায় প্রথম আক্রান্ত হন নানজিং প্রদেশের বিমানবন্দর-কর্মীরা। দ্রুত তা ছড়িয়ে পড়ে আশেপাশে। বাড়তে বাড়তে সেই সংক্রমণ বৃহস্পতিবার পৌঁছে গেছে ২০০-তে। 

সরকারি কর্মকর্তারা বলছেন, নানজিংয়ের যে বিমানবন্দর-কর্মীরা করোনা আক্রান্ত হয়েছেন, তাদের সকলেই দু’টি করে করোনা-টিকা পেয়েছেন। তবে করোনার নতুন ধরনে আক্রান্ত হওয়ার পরেও তাদের শারীরিক অবস্থার বেশি অবনতি হয়নি। সামান্য উপসর্গের ভিতরেই সীমাবব্ধ রয়েছে সংক্রমণ।
সূত্র: সিএনএন।



সাতদিনের সেরা