kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

ইরানে অস্ত্রসহ ইসরায়েলি গুপ্তচর গ্রেপ্তারের দাবি

অনলাইন ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ১৬:০৮ | পড়া যাবে ২ মিনিটে



ইরানে অস্ত্রসহ ইসরায়েলি গুপ্তচর গ্রেপ্তারের দাবি

বিপুল অস্ত্রসহ ইসরায়েলের হয়ে কাজ করা একটি গুপ্তচর দলের সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ইরান। ইরানের দাবি, দেশটির নিরাপত্তা বাহিনী ওই গুপ্তচরদের গ্রেপ্তার করে। তারা লুকিয়ে রাখা বিপুল অস্ত্রশস্ত্রও জব্দ করেছে। এসব অস্ত্র ইরানে পানিসংকট নিয়ে সৃষ্ট সাম্প্রতিক বিক্ষোভের সময় ব্যবহার করার পরিকল্পনা ছিল।

সম্প্রতি, নিরাপদ পানির দাবিতে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপক বিক্ষোভ হয়েছে। চাষাবাদ ও পানের জন্য পানির সরবরাহ বাড়ানোর দাবিতে প্রায় ২ সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে সেখানে। এ বিক্ষোভ পরে রূপ পায় রাজনৈতিক আন্দোলন হিসেবে। ইরানের অন্যান্য এলাকাতেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বিক্ষোভ সহিংস রূপ নেয়। এতে হতাহতের ঘটনাও ঘটে।

ইরানের অভিযোগ, ইসরায়েল এসব সহিংসতায় উস্কানি দিয়ে আসছে। ইরান জানায়, বিক্ষোভ শান্তিপূর্ণ চলছিল। বিক্ষোভে কে বা কারা গুলি চালিয়েছে। এতে হতাহত হওয়ার ঘটনাও ঘটেছে। বিক্ষোভে গুলি চালানোর ঘটনা ও মৃত্যুকে ‘রহস্যজনক’ বলেছে তেহরান। তবে মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, ইরানের নিরাপত্তা বাহিনীর সদস্যরাই বিক্ষোভে গুলি চালিয়েছেন। তাদের চালানো গুলিতেই হতাহত হওয়ার ঘটনা ঘটেছে।

ইরানের গোয়েন্দাবিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, শহরে দাঙ্গায় অস্ত্রশস্ত্র ব্যবহার করতে চেয়েছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের লোকজন। তারা গুপ্তহত্যা চালাতে চেয়েছিল। ওই কর্মকর্তা আরো জানান, জব্দ করা অস্ত্রশস্ত্রের মধ্যে রয়েছ পিস্তল, গ্রেনেড, অ্যাসল্ট রাইফেল ও গুলি। পানি নিয়ে বিক্ষোভের সময় এসব অস্ত্রের মধ্যে কিছু ব্যবহার করা হয়েছিল। ইরান দাবি করলেও এই ঘটনার প্রেক্ষিতে ইসরায়েলের পক্ষ থেকে এখনো কোন মন্তব্য আসেনি।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা