kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

জার্মানিতে রাসায়নিক স্থাপনায় বিস্ফোরণে নিহত ১, নিখোঁজ ৫

অনলাইন ডেস্ক   

২৭ জুলাই, ২০২১ ২০:০২ | পড়া যাবে ১ মিনিটে



জার্মানিতে রাসায়নিক স্থাপনায় বিস্ফোরণে নিহত ১, নিখোঁজ ৫

জার্মানির পশ্চিমাঞ্চলের লেভাকুসেন শহরের একটি রাসায়নিক শিল্প পার্কে ভয়াবহ বিস্ফোরণের পর আগুন লেগে গেছে। এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরো অন্তত পাঁচজন।  জার্মানির লেভারকুজেনের রাসায়নিক শিল্প পার্কে ভয়াবহ বিস্ফোরণ হয়। ফলে বিষাক্ত গ্যাস ছড়ানোর আশঙ্কায় সতর্ক থাকতে বলেছে দেশটির প্রশাসন।

স্থানীয় সময় আজ মঙ্গলবার সকাল ৯টা ৪০ মিনিটের দিকে লেভাকুসেন শহরের চেম্পার্কের রাসায়নিক কোম্পানি বায়ার ও ল্যানজেসের একটি শিল্প পার্কের জ্বালানি স্থাপনায় ওই বিস্ফোরণ ঘটে বলে চেম্পার্কের অপারেটর কারেন্টা জানিয়েছেন। লেভাকুসেন শহরের চেম্পার্কের রাসায়নিক কোম্পানি বায়ার ও ল্যানজেসের একটি শিল্প পার্কের জ্বালানি স্থাপনায় ওই বিস্ফোরণ ঘটে বলে চেম্পার্কের অপারেটর কারেন্টা জানিয়েছেন। বিস্ফোরণে সেখানকার বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত দুজনের অবস্থা গুরুতর এবং পাঁচজন নিখোঁজ রয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি।

লেভাকুসেন চেম্পার্ক শিল্পাঞ্চলে জার্মানির ৩০টিরও বেশি কোম্পানি তাদের কার্যক্রম পরিচালনা করে। দেশটির বিখ্যাত কোভেস্ত্রো, বায়ার, ল্যানজেস এবং আরল্যাজিওর মতো কোম্পানির রাসায়নিক স্থাপনা রয়েছে সেখানে।

সূত্র: ডয়েচে ভেলে, আলজাজিরা।



সাতদিনের সেরা