kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীরে ইমরান খানের দল জয়ী

অনলাইন ডেস্ক   

২৬ জুলাই, ২০২১ ২১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীরে ইমরান খানের দল জয়ী

পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীরের (পিওকে) আইনসভা নির্বাচনে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের দল সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে জয়লাভ করেছে। কাশ্মীরের ৪৫টি আসনের মধ্যে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ২৫টি আসন পেয়েছে। গতকাল রবিবার ওই নির্বাচনে ভোট গ্রহণ হয়। আজ সোমবার এ ফলাফল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশন প্রকাশিত বেসরকারি ফলাফলে দেখা যায়, বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ১০টি আসন। আর নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) পেয়েছে ৬টি আসন। এদিকে নির্বাচনের আগে নির্বাচনী প্রচারণা চলাকালীন পাকিস্তানের প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। নির্বাচনের দিনও অন্তত একটি আসনে সহিংসতার ঘটনা ঘটে। এতে অন্তত দুজন নিহত ও বেশ কয়েকজন আহত হন।

বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের রাজনীতিতে মেরুকরণ প্রধান জাতীয় দলগুলোকে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলে নির্বাচনের দিকে মনোনিবেশ করার জন্য চাপ দিচ্ছে। ২০১৮ সালে ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তানের অর্থনৈতিক ব্যবস্থাপনা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ইমরান খান। এমনকি নির্বাচনী প্রচারণায় দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়েও সমালোচনা শুনতে হয়েছে তাকে। বিশেষ করে বেকারত্ব ও দুর্নীতি নিয়ে।

এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার আবদুল রশিদ সুলেহরিয়া বলেন, পিওকে নির্বাচনে ৪৫ আসনের মধ্যে ইমরান খানের পিটিআই জয় পেয়েছে ২৫টিতে। এছাড়া পাকিস্তান পিপলস পার্টি ১১ আসন ও পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) পেয়েছেন ৬ আসন। পিওকে বর্তমান প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দারের দল দুটি আসনে লড়াই করে একটিতে জয় পেয়েছে। দুটি স্থানীয় দল জিতেছে একটি করে আসন।

সূত্র: আলজাজিরা।



সাতদিনের সেরা