kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

'পাকিস্তানে অবাধ বিচরণ করছে তালেবানরা, রাষ্ট্রীয় সমর্থন ছাড়া সম্ভব নয়'

অনলাইন ডেস্ক   

২৩ জুলাই, ২০২১ ০৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



'পাকিস্তানে অবাধ বিচরণ করছে তালেবানরা, রাষ্ট্রীয় সমর্থন ছাড়া সম্ভব নয়'

তালেবানরা কোয়েটাসহ পাকিস্তানের বিভিন্ন জায়গায় অবাধে বিচরণ অব্যাহত রেখেছে এবং রাষ্ট্রীয় সমর্থন ছাড়া এটা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন পাকিস্তানের একজন আইনজীবী। এএনআই-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জি-ফাইভ।

ওই আইনজীবী আরো বলেছেন, আফগানিস্তানে জেলার পর জেলার ওপর নিয়ন্ত্রণের ব্যাপারে তালেবানরা অগ্রগতি লাভ করেছে। পাকিস্তান সন্ত্রাসীদের প্রশ্রয় দেয় এবং তালেবানদের সহায়তা দেওয়ার জন্যই ওই অঞ্চলে যায়।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের উপজাতি অধ্যুষিত অঞ্চলের আইনজীবী মহসিন দাওয়ার বলেছেন, পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে তালেবানরা স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াচ্ছে; তার মধ্যে কোয়েটা রয়েছে। 

ডয়চেভেলে মহসিন দাওয়ারকে উদ্ধৃত করে বলেছে, রাষ্ট্রীয় সমর্থন ছাড়া তালেবানরা এভাবে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়াতে পারে না।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ভিডিও ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যায়- পাকিস্তানি নাগরিকরা সন্ত্রাসবাদী গোষ্ঠীর সমর্থনে সমাবেশে তালেবানের পতাকা ধারণ করে স্লোগান দিচ্ছে।

স্থানীয়রা বলছেন, আফগান বাহিনীর বিরুদ্ধে তালেবানদের পাশে থেকে লড়াই করতে গিয়ে গত কয়েক মাসে আফগানিস্তানে কয়েক ডজন পাকিস্তানি নিহত হয়েছে।

সম্প্রতি আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, আফগানিস্তানে ১০ হাজার 'জিহাদি' যোদ্ধা গত মাসে ঢুকে পড়েছে। এদিকে ইমরান খানের নের্তৃত্বাধীন প্রশাসন তালেবানদের শান্তির ব্যাপারে আলোচনার টেবিলে নিয়ে আসতে ব্যর্থ হয়েছে।
সূত্র: জি-ফাইভ, এএনআই।



সাতদিনের সেরা