kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

মোদির ঈদ শুভেচ্ছাবার্তায় 'সম্মিলিত ঐক্য ও সহানুভূতি' কামনা

অনলাইন ডেস্ক   

২১ জুলাই, ২০২১ ১২:০৮ | পড়া যাবে ২ মিনিটে



মোদির ঈদ শুভেচ্ছাবার্তায় 'সম্মিলিত ঐক্য ও সহানুভূতি' কামনা

ফাইল ছবি

আজ কোরবানির ঈদ। ভারতেও করোনা এই আবহে দেশজুড়ে উৎসব পালিত হচ্ছে। তবে মাথায় রাখতে হচ্ছে বিধিনিষেধও। মূলত ঘরোয়া পদ্ধতিতেই কোরবানি ঈদ পালন করছে মানুষ। আর ঈদের সকালে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব এই ঈদুল আজহা। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী দ্বাদশ মাসের দশম দিনে এই বকরি ঈদ পালিত হয়। 

টুইটে মোদি লিখেছেন, ‘ঈদ মুবারক। ঈদ উল আদাহতে আমার অনেক অনেক শুভেচ্ছা রইলো। এই দিনটা বৃহত্তর স্বার্থে সম্মিলিত ঐক্য ও সহানুভূতির আবহ তৈরি করুক, এই কামনা করি।

কোরবানির ঈদের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। তিনি লিখেছেন, সমস্ত সহ-নাগরিককে ঈদ মুবারক। এটা ত্যাগ, বলিদানের ভাবনার প্রতি সম্মান জানানোর দিন। সমাজে ঐক্য স্থাপনের জন্য একসঙ্গে মিলেমিশে কাজ করার দিন। আসুন আমরা সবাই কভিড-১৯ গাইডলাইন মেনে চলি আর সকলের মঙ্গলের জন্য একসঙ্গে মিলে কাজ করি।

ভারতেও গত বছর কভিড আবহেই কেটেছিল কোরবানি ঈদ। এবারও ছবিটা বিশেষ বদলায়নি। কলকাতা শহরের নানা প্রান্তেও ইদ পালন করতে দেখা যাচ্ছে। নির্দিষ্ট সামাজিক দূরত্ববিধি মেনেই ইদের নামাজ পড়ছেন মানুষ।

তবে ইদের শুভেচ্ছা বেশিরভাগটাই ডিজিটাল। এবার দিল্লির আকাশ মেঘলা থাকায় জামা মসজিদ থেকে চাঁদ দেখা যায়নি। তবে, লখনউয়ের মরকাজি চাঁদ কমিটি ফরঙ্গি মহলির মৌলানা খলিদ রশিদ জানান, সেখান থেকে জুল হিজ্জা চাঁদ দেখা গিয়েছে। চাঁদ দেখার দশ দিন পর বকরি ঈদ হয়। সেই হিসেব মতই আজ ঈদ পালন করা হচ্ছে।

সূত্র: দ্য ওয়াল



সাতদিনের সেরা