kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

হাইতিতে বিদেশি সৈন্য পাঠানোর অনুরোধ সরকারের

অনলাইন ডেস্ক   

১০ জুলাই, ২০২১ ১৯:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



হাইতিতে বিদেশি সৈন্য পাঠানোর অনুরোধ সরকারের

আক্রমণকারীদের ১৭ জনকে আটক করা হয়।

হাইতির প্রেসিডেন্ট জোভনেল ময়েস খুন হবার পর দেশটির প্রধান অবকাঠামোগুলোকে সুরক্ষা দেওয়ার জন্য বিদেশি সৈন্য পাঠানোর অনুরোধ জানিয়েছে দেশটির সরকার। হাইতির সরকারের এই অনুরোধ এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘকে পাঠানো হয়েছে। তবে যুক্তরাষ্ট্র বলছে, হাইতিতে সামরিক সহায়তা পাঠানোর কোনো পরিকল্পনা ‘এ মুহূর্তে তাদের নেই।’

অবশ্য সৈন্য না পাঠালেও যুক্তরাষ্ট্র এফবিআই ও অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের কিছু কর্মকর্তাকে হাইতি পাঠাচ্ছে - যাতে তারা তদন্তে সহায়তা করতে পারে। এর আগে হাইতির পুলিশ জানিয়েছিল যে ২৮ জন বিদেশি ভাড়াটে সৈন্যের একটি দল বুধবার প্রেসিডেন্ট ময়েসের বাসভবনের আক্রমণ চালিয়ে তাকে হত্যা করে।

রাজধানী পোর্ট অ-প্রিন্সে বন্দুকযুদ্ধের পর আক্রমণকারীদের ১৭ জনকে আটক করা হয়। তিনজন সন্দেহভাজন আক্রমণকারীকে পুলিশ হত্যা করেছে। অন্য আরো আট জনকে খোঁজা হচ্ছে। আক্রমণকারীদের মধ্যে কয়েকজন অবসরপ্রাপ্ত কলম্বিয়ান সৈন্য রয়েছে।

আটক ব্যক্তি ও উদ্ধারকৃত অস্ত্রের ভিডিও হাইতির মিডিয়ায় দেখানো হয়েছে। সেখানে ওই লোকদের দেহে ক্ষতচিহ্ন ও রক্তের দাগ দেখা যায়। সরকার এরই মধ্যে দুই সপ্তাহের জন্য দেশজুড়ে 'জরুরি অবস্থা' ঘোষণা করেছে। বলা হচ্ছে, আততায়ীদের ধরা এবং এবং সম্ভাব্য সামাজিক অস্থিরতা দমনের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সূত্র: বিবিসি বাংলা।



সাতদিনের সেরা