kalerkantho

মঙ্গলবার । ১২ শ্রাবণ ১৪২৮। ২৭ জুলাই ২০২১। ১৬ জিলহজ ১৪৪২

ইরান-আফগান সীমান্ত তালেবানদের দখলে, দু্ইটি স্থলবন্দর বন্ধ করল ইরান

অনলাইন ডেস্ক   

৯ জুলাই, ২০২১ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ইরান-আফগান সীমান্ত তালেবানদের দখলে, দু্ইটি স্থলবন্দর বন্ধ করল ইরান

ইরানের পূর্বাঞ্চলীয় আফগান সীমান্তবর্তী দুই স্থলবন্দর ‘দোগারুন’ ও ‘মাহিরুদ’ থেকে পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছে ইরানের শুল্ক বিভাগ। দেশটির শুল্ক বিভাগের মুখপাত্র রুহুল্লাহ লাতিফি গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ওই দুই স্থলবন্দর বন্ধ ঘোষণা করেন। এ সময় তিনি বন্দর দুটি দিয়ে আফগানিস্তানে পণ্য না পাঠানোর জন্য ইরানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান। তালেবানদের বন্দর দখলের জেরে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবরে বলা হয়েছে।

ইরানের শুল্ক বিভাগের মুখপাত্র লাতিফি আরো জানিয়েছেন, আফগানিস্তানের সঙ্গে ইরানের তৃতীয় স্থলবন্দর ‘মিলাক’ দিয়ে পণ্য আমদানি-রপ্তানি কাজ যথারীতি স্বাভাবিকভাবে চলছে। জানা গেছে, দুটি স্থলবন্দরেই তালেবান বন্দুকধারীরা হামলা চালিয়ে এসব বন্দরের আফগান অংশ দখল করে নিয়েছে। এ খবর পাওয়ার পর এ ব্যবস্থা নিল ইরানি প্রশাসন। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতেও ওই দুই স্থলবন্দরে তালেবান বন্দুকধারীদের উপস্থিতি দেখা গেছে।

এদিকে আফগান নিরাপত্তা কর্মকর্তাদের দাবি, তালেবানের কাছ থেকে তারা ইরান সীমান্তবর্তী দু’টি স্থলবন্দরের নিয়ন্ত্রণ শিগগিরই ফিরিয়ে নেবেন। তারা আরো দাবি করছেন, ‘কৌশলগত কারণে’ তারা এসব বন্দর থেকে নিরাপত্তা বাহিনীকে প্রত্যাহার করে নিয়েছেন।

চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের বিভিন্ন জেলায় তালেবানরা ব্যাপকভাবে হামলা শুরু করেছে। তারা দেশটির শতাধিক জেলা দখল করে নেওয়ার দাবি করেছে। আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সেনাদের প্রত্যাহার করে নেওয়ার কাজ শুরু হওয়ার পর তালেবানরা দেশটিতে হামলা বৃদ্ধি করে।

সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা