kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

পদ্ধতিগত বর্ণবাদ অবসানে জাতিসংঘের আহ্বান

অনলাইন ডেস্ক   

২৯ জুন, ২০২১ ১৬:১৪ | পড়া যাবে ২ মিনিটে



পদ্ধতিগত বর্ণবাদ অবসানে জাতিসংঘের আহ্বান

বিশ্বজুড়ে পদ্ধতিগত বর্ণবাদ অবসানের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট। গতকাল সোমবার তিনি এ আহ্বান জানান। জর্জ ফ্লয়েড হত্যার মতো ক্ষোভের পুনরাবৃত্তি এড়াতে আহ্বান বলেও জানান তিনি।

কৃষ্ণাঙ্গ যুবক ফ্লয়েডের মৃত্যুর কারণ হিসেবে প্রকাশিত এক প্রতিবেদন নিয়ে ব্যাচেলেট বলেন, আফ্রিকান বংশোদ্ভূত লোকদের অমানবিকভাবে হত্যার বিষয়টি বর্ণবৈষম্য ও সহিংসতারই বহিঃপ্রকাশ করে। যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার হাতে খুন হন ফ্লয়েড। ব্যাচেলেট বলেন, আমাদের এমন একটি রূপান্তরকামী দৃষ্টিভঙ্গি দরকার, যার মাধ্যমে আন্তঃসংযোগযুক্ত অঞ্চলগুলোতে বর্ণবাদকে প্রতিহত করা যায়। এ ছাড়া জর্জ ফ্লয়েড হত্যার মতো ঘটনার পুনরাবৃত্তি না হয় এবং এ ধরনের ঘটনা যেন পুরোপুরি এড়ানো যায়।

এ সময় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার জাতিগত ন্যায়বিচার ও সাম্যের পরিবর্তনের জন্য চার দফা এজেন্ডা নির্ধারণ করেন এবং এগুলো বাস্তবায়নের জন্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানান। ব্যাচেলেটের সুপারিশে ঐতিহাসিকভাবে বর্ণবাদের পাশাপাশি 'ব্ল্যাক লাইভ মেটার' গ্রুপগুলোর জন্য তহবিলও অন্তর্ভুক্ত রয়েছে।

চিলির সাবেক প্রেসিডেন্ট বলেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের কাছে তিনি ২৩ পৃষ্ঠার প্রতিবেদন উপস্থাপন করেছেন। বহু শতাব্দী ধরে চলে আসা বৈষম্য ও সহিংসতা নিরসনের জন্য পদ্ধতিগত বর্ণবাদের অবসান দরকার বলেও জানান তিনি।

সূত্র: এনডিটিভি।



সাতদিনের সেরা