kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

পশ্চিমবঙ্গে বাস চললেও ট্রেন বন্ধ, বিয়ের বিষয়ে মানবিক বিবেচনা

অনলাইন ডেস্ক   

২৯ জুন, ২০২১ ০৯:০৩ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গে বাস চললেও ট্রেন বন্ধ, বিয়ের বিষয়ে মানবিক বিবেচনা

ভারতের পশ্চিমবঙ্গে সামান্য শিথিল হয়েছে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চলাচলের অনুমতি দিল রাজ্য সরকার। 

সরকারি, বেসরকারি সব ধরনের বাস রাস্তায় নামার অনুমতি পেল। তবে আগামী ১৫ জুলাই পর্যন্ত লোকাল ট্রেন এবং মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। গতকাল সোমবার দুপুরে নবান্নে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ব্যবসায়ী সংগঠনগুলোর কথা মাথায় রেখে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সবজি এবং মাছের বাজার খোলা রাখার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। 

অন্য দোকান খোলা রাখা যাবে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বিকেল ৬টা পর্যন্ত ৭ ঘণ্টা সেলুন, পার্লার খোলা রাখা যাবে। 

তবে সেখানেও ৫০ শতাংশ গ্রাহক প্রবেশে অনুমতি রয়েছে। জিমনেসিয়ামে ৫০ শতাংশ গ্রাহক নিয়ে খোলা রাখার অনুমতি দেওয়া আছে।

রাজ্য সরকার আরো অনুমতি দিয়েছে, ৫০ শতাংশ কর্মী নিয়ে বেসরকারি সংস্থাগুলো অফিস চালাতে পারবে। সরকারি দপ্তর খোলা রাখা যাবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। তবে সেক্ষেত্রে কর্মীদের যাতায়াতের ব্যবস্থা সংস্থাকেই করতে হবে। পরিস্থিতি বুঝে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বিয়ের মওসুমের কথা মাথায় রেখে বিয়েবাড়িতে ৫০ জন পর্যন্ত অতিথি সমাগমের অনুমতি দিয়েছে রাজ্য সরকার। সাংস্কৃতিক এবং রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে ২০ জনের বেশি জমায়েত নিষিদ্ধ। 

রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া নিষিদ্ধই থাকছে। রাজ্যে এখন পর্যন্ত ২ কোটি ১২ লাখ মানুষ করোনার টিকা পেয়েছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
সূত্র: আনন্দবাজার।



সাতদিনের সেরা