kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

কলম্বিয়ার প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে গুলি

অনলাইন ডেস্ক   

২৭ জুন, ২০২১ ১৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



কলম্বিয়ার প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে গুলি

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান মারকেজকে বহনকারী হেলিকপ্টারে গুলি চালানো হয়েছে। এতে প্রেসিডেন্টের হেলিকপ্টারটি ক্ষতিগ্রস্ত হলেও মারকেজ ও তার সফরসঙ্গীরা প্রাণে বেঁচে গেছেন। গত শুক্রবার হেলিকপ্টারে করে ভেনেজুয়েলাসংলগ্ন সীমান্ত এলাকা পরিদর্শনে গিয়ে গুলাগুলির মুখে পড়েন কলম্বিয়ার প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট ইভান নিজেই একটি ভিডিও বার্তায় হামলার শিকার হওয়ার কথা জানিয়েছেন। তিনি কলম্বিয়ার নর্তে দে সান্তান্দের প্রদেশে ভেনেজুয়েলাসংলগ্ন সীমান্ত এলাকার সিকুতা শহরে গিয়েছিলেন। তার সফরসঙ্গী ছিলেন কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রাদেশিক গভর্নর।

প্রেসিডেন্ট ইভান ওই ঘটনাকে 'কাপুরুষোচিত হামলা' বলে মন্তব্য করে বলেছেন, 'আমি এ ধরনের সংঘাত ও সন্ত্রাসবাদে ভীত নই'। টুইটারে পোস্ট করা ভিডিওতে প্রেসিডেন্ট ইভান বলেন, 'আমাদের দেশ বেশ শক্তিশালী এবং কলম্বিয়া এমন হুমকিকে শক্ত হাতে মোকাবেলা করবে। এ হামলার পেছনে কে বা কারা জড়িত, তা খুঁজে বের করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।'

কলম্বিয়ার সীমান্ত এলাকার ওই প্রদেশ বামপন্থী সশস্ত্র সংগঠন ন্যাশনাল লিবারেশন আর্মির নিয়ন্ত্রণে রয়েছে। ভূমি ও সম্পদ বণ্টনের বৈষম্যের বিরুদ্ধে ১৯৬৪ সাল থেকে লড়ছে সংগঠনটি। কলম্বিয়া সরকার, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন একে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে। তবে প্রেসিডেন্ট ইভানকে বহনকারী হেলিকপ্টারে হামলার পেছনে এ সংগঠন যুক্ত কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
সূত্র : দ্য গার্ডিয়ান



সাতদিনের সেরা