kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ফাইজারের করোনা টিকার ৫০ কোটি ডোজ পাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক   

১৮ জুন, ২০২১ ১৩:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



ফাইজারের করোনা টিকার ৫০ কোটি ডোজ পাচ্ছে ভারত

যুক্তরাষ্ট্রের প্রথম দফা করোনাভাইরাসের টিকা বণ্টনে ভারতের ভাগে পড়েছিল সামান্য। কিন্তু এবার ভারতে আসছে ফাইজারের ৫০ কোটি ডোজ করোনা টিকা। 

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। জানা গেছে, করোনার নতুন ধরনের বিরুদ্ধে ‘দারুণ কার্যকর’ ফাইজারের তৈরি করোনা টিকা।

যুক্তরাষ্ট্রেরর ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি সম্প্রতি ভারত সরকারের কাছে জানিয়েছে, করোনার নতুন ধরনের ব্যাপারে তাদের টিকা দারুণ কার্যকর। 

এদিকে করোনার এই নতুন প্রজাতি ভারতে মহামারির দ্বিতীয় তরঙ্গের জন্য দায়ী বলে বিশেষজ্ঞরা মনে করছেন। ফাইজারের তরফ থেকে ভারতের কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে, ১২ বছরের ঊর্ধ্বে সবাইকে দেওয়ার জন্য তাদের তৈরি প্রতিষেধক উপযুক্ত। এটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রায় এক মাস সংরক্ষণ করা যাবে।

এবার সেই টিকা স্বল্প খরচে ভারতে নিয়ে আসার ব্যাপারে সব রকম ব্যবস্থা করতে চলেছে জো বাইডেন প্রশাসন। ভারতের দূত অন্তত সেটাই জানিয়েছেন। 

তিনি আরো জানিয়েছেন, ফাইজারের ৫০ কোটি ডোজ ভারতের জন্য আসছে। ঠিক করা হয়েছে, এ বছরের শেষে ২০ কোটি এবং আগামী বছরের শুরুর দিকে ৩০ কোটি ডোজ ভারত পাবে।
সূত্র: হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা