kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

মিয়ানমারের মুখ্যমন্ত্রীসহ ৯ হাজার মানুষ ভারতে আশ্রয় নিয়েছেন

অনলাইন ডেস্ক   

১৬ জুন, ২০২১ ১৬:৫২ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারের মুখ্যমন্ত্রীসহ ৯ হাজার মানুষ ভারতে আশ্রয় নিয়েছেন

মিয়ানমারের চিন প্রদেশের মুখ্যমন্ত্রী সালাই লিয়ান লুয়াই সামরিক অভিযান শুরু হওয়ার পর সীমান্ত অতিক্রম করে ভারতে যান বলে জানিয়েছে দেশটির প্রাদেশিক স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত ১ ফেব্রুয়ারি মিয়নমারে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে এ পর্যন্ত ৯ হাজার ২৪৭ জন নাগরিক সীমান্ত অতিক্রম করে মিজোরামে চলে গেছেন বলেও জানিয়েছে তারা।

চিন প্রদেশের মুখ্যমন্ত্রী সালাই লিয়ান লুয়াই ২০১৬ সালে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। তিনিসহ যেসব নাগরিক মিজোরামে চলে গেছেন, তাদের মধ্যে রয়েছেন সু চির দল এনএলডির ২৩ নেতাও। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ২৪ জন সংসদ সদস্য মিজোরামের মিয়ানমার সংলগ্ন  জেলাগুলোসহ বিভিন্ন জেলায় আশ্রয় নিয়েছেন।

মিয়ানমারের সঙ্গে মিজোরামের ৬ জেলার ৫১০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। সীমান্ত সংলগ্ন জেলাগুলো হলো চাম্পাই, সিয়াহা, লংলথলাই, সারচিপ, নাথাইয়াল ও সাইচুয়াল। এছাড়া মনিপুর ও বাংলাদেশের সঙ্গেও এর সীমানা রয়েছে।

যারা মিজোরামে আশ্রয় নিয়েছেন, তাদের বেশিরভাগই চিন সম্প্রদায়ের। এরা জো নামেও পরিচিত। তারা মিজোরামের মিজোসের মতো একই বংশ, জাতি ও সংস্কৃতির মানুষ। মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথঙ্গা বলেছেন, তার সরকার আশ্রয়প্রার্থীদের ত্রাণ সরবরাহের জন্য অর্থ মঞ্জুর করেছে।

সূত্র: এনডিটিভি।



সাতদিনের সেরা