kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে হত্যা

অনলাইন ডেস্ক   

১৫ জুন, ২০২১ ১৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে হত্যা

আফগানিস্তানে চার পোলিও কর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। নানগড় প্রদেশের পুলিশের মুখপাত্র ফরিদ খান জানিয়েছেন,  পরিকল্পিত হামলার অংশ হিসেবে দুই ঘণ্টার মধ্যে তিনটি ভিন্ন এলাকায় তাদের হত্যা করা হয়েছে। আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওসমান তাহেরি গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন।

ফরিদ খান বলেন, ‘তালেবান জঙ্গিরা এই কাজ করেছে। জনগণকে যাতে পোলিও টিকা দেওয়া না যায়, সে জন্য তারা পোলিও কর্মীদেরকে বাছাই করে হত্যা করছে।’ তবে তালেবানরা এ অভিযোগ অস্বীকার করেছে। 

দেশটির পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, গত তিন মাসের মধ্যে দেশটির উত্তরাঞ্চলে পোলিও কর্মীদের ওপর এটা দ্বিতীয় হামলা। আজ মঙ্গলবারের আক্রমণে খোগিয়ানি জেলায় দুইজন পোলিও কর্মী মারা গেছেন এবং একজন আহত হয়েছেন। ওদিকে সুরখরোডে নিহত হয়েছেন দুজন। অন্য হামলায় আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী জালালাবাদে তিনজন আহত হয়েছেন। এই ঘটনায় নানগড় প্রদেশে এখন টিকাদান বন্ধ রয়েছে।

বিশ্বের প্রতিটি দেশে পোলিও নির্মূল করা গেলেও পাকিস্তান ও আফগানিস্তানে এখনো তা সফল হয়নি। দুটি দেশেই টিকার বিষয়ে প্রবল অবিশ্বাস রয়েছে। কট্টর মৌলবাদীরা জনগণকে টিকা নেওয়ার ব্যাপারে নিরুৎসাহিত করছেন। 

সূত্র : আলজাজিরা, এনডিটিভি।



সাতদিনের সেরা