kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

ইরাকে গণকবরের সন্ধান, ১২০ জনের দেহাবশেষ উদ্ধার!

অনলাইন ডেস্ক   

১৪ জুন, ২০২১ ১৯:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



ইরাকে গণকবরের সন্ধান, ১২০ জনের দেহাবশেষ উদ্ধার!

ইরাকের পশ্চিম মসুল এলাকায় একট গণকবরের সন্ধান পেয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, মরদেহগুলো জঙ্গিগোষ্ঠী আইএসের কারাগারে থাকা বন্দীদের। গণকবর থেকে এখন পর্যন্ত ১২০ জনের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। তবে সেখানে ৬শ’র বেশি মরদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। যাদের অধিকাংশই শিয়া সম্প্রদায়ের। 

মসুলের বাধৌশ অঞ্চল এক সময় জঙ্গিগোষ্ঠী আইএসের নিয়ন্ত্রণে ছিল। ২০১৪ সালে কথিত খেলাফত ঘোষণার পর ভিন্ন মতালম্বীদের বন্দী করে রাখতে এখানেই গড়ে তোলা হয়েছিল অস্থায়ী কারাগার।
২০১৭ সালে ইরাকি বাহিনীর যৌথ অভিযানের পর মসুলের নিয়ন্ত্রণ হারায় আইএস। বিলীন হয়ে যায় কথিত সেই খেলাফত। 

জঙ্গিগোষ্ঠী আইএসের পতনের পর ইরাকে স্বাভাবিক পরিস্থিতি ফিরে এলেও বিভিন্ন সময় ফুটে উঠে তাদের হত্যা ও ধ্বংসযজ্ঞের চিত্র। এর ধারাবহিকতায় এবার পশ্চিম মসুলে গণকবরের সন্ধান পেয়েছে ইরাকি কর্তৃপক্ষ। আইএসের কারাগারে বন্দিদের হত্যার পর এখানে গণকবর দেওয়া হয়েছিল বলে জানান কর্মকর্তারা। 

গণকবর শনাক্তকারী দলের প্রধান দিয়া করিম বলেন, এই এলাকার মধ্যেই এটিই সবচেয়ে বড় গণকবর। ধারণা করছি, এখানে অনেকগুলো মরদেহের সন্ধান পাব আমরা। এই অঞ্চলে ৫৮৩ জন বাসিন্দা নিখোঁজ রয়েছেন। হয়তো এই কবরগুলো তাদেরই হবে। এই গণকবরটি বিশাল এলাকাজুড়ে। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা ও তদন্তকারী দলের অনুসন্ধানের পর যতটুকু জানতে পেরেছি এখানে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিভিন্ন প্রকল্পে কর্মরত শ্রমিকদের লাশ রয়েছে।

গত বছরের শেষের দিকে গণকবরটির প্রাথমিকভাবে শনাক্ত করতে সক্ষম হয় স্থানীয় কর্তৃপক্ষ। দীর্ঘ তদন্ত ও অনুসন্ধান শেষে দেহাবশেষ উদ্ধারের কাজ শুরু হয়। মরদেহের ময়নাতদন্ত ও পরীক্ষা-নিরীক্ষার পর পুনরায় দাফনের জন্য পরিবারের কাছে হস্তান্তরের কথা রয়েছে।

সূত্র: ফ্রান্স ২৪।



সাতদিনের সেরা