kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

কাবুল বিমানবন্দর রক্ষায় তুরস্কের প্রস্তাবের বিরোধিতা করেছে তালেবান

অনলাইন ডেস্ক   

১৩ জুন, ২০২১ ১৮:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



কাবুল বিমানবন্দর রক্ষায় তুরস্কের প্রস্তাবের বিরোধিতা করেছে তালেবান

তালেবানরা কাবুল বিমানবন্দর রক্ষার তুরস্কের প্রস্তাবের বিরোধিতা করেছে। গত শুক্রবার তারা বলেছে, ২০২০-সালের চুক্তি অনুসারে আঙ্কারাকে অবশ্যই আফগানিস্তান ত্যাগ করতে হবে। তালেবানের একজন মুখপাত্র সুহেল শাহীন, মার্কিন ও ন্যাটোর সেনা প্রত্যাহারের পর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর রক্ষায় তুরস্কের দেওয়া প্রস্তাবের বিরোধিতা করে। খামা প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

এর আগে তুরস্ক বলেছিল যে ন্যাটো মিত্ররা তাদের আর্থিক, যৌক্তিক ও রাজনৈতিক সহায়তা দিলে তারা ৫০০ সৈন্য নিয়ে কাবুল বিমানবন্দরকে রক্ষা করবে। ন্যাটো জোটের অনুমতি পেলে তুরস্ক আফগানিস্তানের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর নিয়ন্ত্রণ করতে আগ্রহী ছিল। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, মিত্ররা সহায়তা দিলে তুর্কি বাহিনী হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে সম্মত হয়েছে। "আফগানিস্তানের ৫০০ তুর্কি সেনা মিত্রদের দ্বারা আর্থিক, যৌক্তিক ও রাজনৈতিক সহায়তা প্রদান করা হলে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ এবং দায়িত্ব নেবে," নাকার মিত্রদের সঙ্গে এক বৈঠকে আকার এ কথা বলেছিলেন।

আমেরিকা, অন্যান্য দেশ এবং আফগানিস্তানে কর্মরত আন্তর্জাতিক সংস্থাগুলি দেশটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের পরে পরিস্থিতি আরো খারাপ হয়ে উঠলে তার কর্মীদের নিরাপদে সরিয়ে নেওয়ার বিষয়ে উদ্বিগ্ন রয়েছে বলে খামা প্রেস এজেন্সি জানিয়েছে। ২০২১ সালের ১১ সেপ্টেম্বরের আগে মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে সেনা সরাবে বলে কথা রয়েছে। এটি আল কায়েদার নেতা ওসামা বিন লাদেনের মার্কিন টাওয়ার হামলার ২০ তম বার্ষিকী।

সূত্র: এএনআই।



সাতদিনের সেরা