kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

আফগানিস্তানে জঙ্গিদের সঙ্গে সম্পর্ক, ২৪ পাকিস্তানি নারী কারাগারে

অনলাইন ডেস্ক   

১২ জুন, ২০২১ ১৩:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে জঙ্গিদের সঙ্গে সম্পর্ক, ২৪ পাকিস্তানি নারী কারাগারে

আফগানিস্তানে অন্তত ২৪ জন পাকিস্তানি নারী তাদের সন্তানদের সঙ্গে কারাগারে রয়েছে। ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের আইএস-খোরাসানের সদস্যদের সঙ্গে পাকিস্তানি ওই নারীদের সম্পর্ক রয়েছে বলে পাকিস্তান সরকারের অভ্যন্তরীণ নথিতে উঠে এসেছে।

সাউথ এশিয়া প্রেস এক প্রতিবেদনে জানিয়েছে, আফগানিস্তানে পাকিস্তান মিশন থেকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি লেখা হয়েছে। ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে- পাকিস্তানি নারীরা ঠিক কীভাবে জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে পড়েছে। 

জঙ্গি কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার কারণে আফগানিস্তানের বিভিন্ন স্থান থেকে তাদের কীভাবে আটক করা হয়েছে, সে ব্যাপারেও উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে।

অভ্যন্তরীণ নথিতে বলা হয়েছে, কাবুলে পুল-ই-চরখি কারাগারে গত মাসে পরিদর্শন করেছেন পাকিস্তানের সরকারি কর্মকর্তারা। ওই কারাগারে সন্তানদের নিয়ে রয়েছেন পাকিস্তানি নারীরা।

সাউথ এশিয়া প্রেস রিপোর্টে জানায়, পাকিস্তানি নারীরা জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থাকার দায়ে সেখানকার কারাগারে আছেন। এক বিবৃতিতে উল্লেখ রয়েছে, পাকিস্তানের কোথায় তাদের বাড়ি এবং তাদের নাম কী।

পাকিস্তান সরকার যে দাবি করে, তাদের দেশে কোনো আইএস-এর কার্যক্রম নেই; তা একেবারে ভিত্তিহীন বলে প্রমাণ করেছে এই রিপোর্ট। 

পাকিস্তান থেকে জঙ্গি সংগঠনে যোগ দিতে কাউকে সীমান্ত পার হয়ে আফগানিস্তানে যেতে দেওয়া হয় না বলে ইসলামাদের যে দাবি, সেটাও ভুল প্রমাণ করেছে এই রিপোর্ট।
সূত্র: এএনআই, জিফাইভ



সাতদিনের সেরা