kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

সীমান্তে স্থায়ী যুদ্ধবিরতি নির্ভর করবে প্রতিবেশীর ওপর: ভারতীয় সেনাপ্রধান

অনলাইন ডেস্ক   

৪ জুন, ২০২১ ১৭:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



সীমান্তে স্থায়ী যুদ্ধবিরতি নির্ভর করবে প্রতিবেশীর ওপর: ভারতীয় সেনাপ্রধান

ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল এমএম নারাভানে, ভারত পাকিস্তানের আলোচিত সীমান্ত লাইন অব কন্ট্রোলে (এলওসি) স্থায়ী যুদ্ধবিরতি নির্ভর করবে প্রতিবেশী দেশের কার্যক্রমের ওপর বলে মন্তব্য করেছেন। লাইন অব কন্ট্রোলে চলমান যুদ্ধবিরতি ১০০ দিন অতিক্রম করায় দুই দিনের বিশেষ সফরে সেখানে গিয়েছিলেন জেনারেল নারাভানে। পরে সেখানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে জেনারেল নারাভানে বলেন, ‘এখন পর্যন্ত এলওসি-তে যুদ্ধবিরতি অব্যাহত আছে। আশা করছি ভারতের মতো পাকিস্তানও এই কার্যক্রমে সমানভাবে পালন করে যাবে। তারা যতোদিন যুদ্ধবিরতি অব্যাহত রাখবে আমরাও ততোদিন তা পালন করব।’ তিনি আরো বলেন, ‘এই যুদ্ধবিরতির নষ্ট হওয়ার আশংকা সবসময়ই থাকে। যার কারণে আমাদের সেনাদের সদা প্রস্তুত থাকতে হয়। পাকিস্তানের সঙ্গে আমাদের দীর্ঘ বিরোধিতা। তাই রাতারাতি কোনোকিছু পরিবর্তন করা সম্ভব না। তাদের ছোট একটি ভুল সবকিছু নষ্ট করে দেবে।’

ভারতশাসিত কাশ্মীরে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত একাধিক সামরিক ঘাঁটির ওপর হামলা হয়েছে। সবশেষ পুলওয়ামায় এক জঙ্গী আক্রমণে ৪০ জনেরও বেশি আধাসামরিক পুলিশ সদস্য নিহত হবার ঘটনাকে কেন্দ্র করে পাকিস্তান ও ভারতের মধ্যে আবারও তৈরি হয় তীব্র উত্তেজনা। তখন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ভারত যদি পাকিস্তানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয় - তাহলে পাকিস্তানও পাল্টা ব্যবস্থা নেবে। ভারত বলে, পাকিস্তানকে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন করতে সব চেষ্টাই তারা করবে।

সূত্র: এএনআই।



সাতদিনের সেরা