kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

প্লেগ আতঙ্কে ভারত থেকে ইঁদুর মারার বিষ কিনতে যাচ্ছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক   

৩১ মে, ২০২১ ১১:৪৮ | পড়া যাবে ১ মিনিটে



প্লেগ আতঙ্কে ভারত থেকে ইঁদুর মারার বিষ কিনতে যাচ্ছে অস্ট্রেলিয়া

প্রতীকী ছবি

ইঁদুরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে পড়েছে অস্ট্রেলিয়ার কৃষক থেকে শুরু করে সাধারণ মানুষ। জমির ফসল নষ্ট তো করছেই, বাড়িতেও ঘুরে বেড়াচ্ছে অংসখ্য ইঁদুর। 

ফলে সে দেশে প্লেগ রোগ ছড়ানোর ভয় দেখা দিয়েছে। নিউ সাউথ ওয়েলসসহ অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে কার্যত সংকটে জনজীবন।

সংকট এতটাই প্রকট আকার ধারণ করেছে যে একে ‘নজিরবিহীন’ আখ্যা দিয়েছে সরকার। অবশেষে ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে ভারত থেকে নিষিদ্ধ বিষ আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, ভারত থেকে ‘ব্রোমাডিয়োলোন’ নামক বিষ পাঁচ হাজার লিটার আমদানি করবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ায় এই বিষ নিষিদ্ধ হলেও নিরুপায় হয়ে তা কেনার সিদ্ধান্ত হয়েছে।

সম্প্রতি নিউ সাউথ ওয়েলসের কৃষিমন্ত্রী অ্যাডাম মার্শাল বলেছেন, ইঁদুরের উপদ্রবে রাজ্যের কৃষিপ্রধান অঞ্চলে অর্থনৈতিক ও সামাজিক সংকট দেখা দিয়েছে। আগামী বসন্তের আগে এই উপদ্রব কমার লক্ষণ নেই।

ইঁদুরের উপদ্রবে অতিষ্ঠ স্থানীয়রা মাঝেমাঝেই নিজেদের দুর্দশার কথা সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করছেন। তাদের পোস্ট করা ভিডিওতে দেখা যায়, হাজারে হাজারে ইঁদুর ঘরের দেয়ালে, ফ্যানের ওপর ঘুরে বেড়াচ্ছে। অনেকে একে ‘ইঁদুর-বৃষ্টি’ বলেও আখ্যা দিয়েছেন।
সূত্র : আনন্দবাজার।



সাতদিনের সেরা