kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

রক্তচক্ষু উপেক্ষা করে সেই মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

অনলাইন ডেস্ক   

২৯ মে, ২০২১ ০৯:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



রক্তচক্ষু উপেক্ষা করে সেই মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে নতুন একটি মসজিদের উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। গতকাল শুক্রবার মসজিদটি উদ্বোধন করেছেন তিনি।

প্রায় ১০ বছর আগে সেখানে মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন এরদোয়ান। এতদিন পর সেই প্রতিশ্রুতি তিনি পূরণ করলেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, তাকসিম মসজিদ এবং ৩০ মিটার উঁচু গম্বুজ সম্বলিত স্থাপনাটিকে মুস্তফা কামাল আতাতুর্কের তুর্কি প্রজাতন্ত্র প্রতিষ্ঠার প্রতীক হিসেবে উল্লেখ করা হয়েছে।

মসজিদ উদ্বোধনের পর কয়েক হাজার মুসল্লির সঙ্গে গতকাল জুমার নামাজ পড়েন এরদোয়ান। এরপর সেখানে তিনি বলেন, মসজিদটি নির্মাণের মধ্য দিয়ে তুরস্কের একটি স্বপ্ন পূরণ হলো।

তিনি আরো বলেন, চার বছর আগে এই মসজিদ নির্মাণের কাজ শুরু হওয়ার আগে নামাজ আদায়ের একটি কক্ষও এখানে ছিল না। সংবাদপত্র বিছিয়ে মুসল্লিরা নামাজ পড়তেন। আল্লাহর ইচ্ছায় এটি শেষ মুহূর্ত পর্যন্ত থাকবে।

মসজিদের উদ্বোধনের সময় জুমার নামাজ পড়তে আসা বিপুল সংখ্যক মানুষের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে মসজিদ নির্মাণ করতে পারা একটি বিজয়। কোনো কিছুই এ উদ্যোগকে বন্ধ করতে পারবে না।

এরদোয়ান নব্বইয়ের দশকে ইস্তাম্বুলের মেয়র থাকার সময় তাকসিম স্কয়ারে মসজিদ নির্মাণের ইচ্ছার কথা বলেছিলেন। মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও তুরস্কের ধর্ম নিরপেক্ষ ভিত্তি থেকে সরে আসার জন্য এরদোয়ানের সমালোচনা করেন অনেকে।

তাকসিম স্কয়ারের গাজি পার্কে ২০১৩ সালে যখন ওই মসজিদ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছিল, তখন সেখানে এর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। এমনকি বিশ্বের নানা জায়গায় ওই বিক্ষোভের প্রতি সংহতি জানিয়েও নানা কর্মসূচি পালন হয়েছিল।

তবে শুরুতে সেখানে উন্নয়নমূলক কাজের বিরোধিতা করে প্রতিবাদ হলেও সেটি শেষ পর্যন্ত সরকারি নীতির বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ প্রকাশের রূপ নিয়েছিল।

সূত্র: রয়টার্স



সাতদিনের সেরা