kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

ফিলিইস্তিন ইস্যুতে পদত্যাগ করছেন মোসাদ প্রধান

অনলাইন ডেস্ক   

২৫ মে, ২০২১ ১৬:২৪ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিইস্তিন ইস্যুতে পদত্যাগ করছেন মোসাদ প্রধান

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় টানা ১১ দিন আগ্রাসনের পর ব্যর্থতা নিয়েই বিদায় নিলেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন। সংস্থাটির নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন তার ডেপুটি ডেভিড বার্নিয়া। গতকাল সোমবার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর থেকে এক বিবৃতিতে বহির্বিশ্বে অভিযান পরিচালনাকারী ইসরায়েলি গোয়েন্দা সংস্থাটির পদে নতুন নিয়োগের বিষয়টি জানানো হয়। আগামী ১ জুন মেয়াদ শেষ হবে মোসাদের বর্তমান প্রধান ইয়োসি কোহেনের। ২০১৬ থেকে তিনি এই পদে দায়িত্ব পালন করছেন।

নতুন প্রধান হতে যাওয়া ৫৬ বছর বয়সী ডেভিড বার্নিয়া ২৫ বছর ধরে এই গোয়েন্দা সংস্থায় কাজ করছেন। ২০১৩ সালে তিনি মোসাদের রিক্রুটিং ডিভিশন তোজোমেতের প্রধান হিসেবে দায়িত্ব নেন। ২০১৯ সালে সংস্থাটির উপ-প্রধান হিসেবে নিয়োগ পান তিনি।

সম্প্রতি জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদে ইসরায়েলি আদালতের আদেশের জেরে অবরুদ্ধ গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী হামাসসহ ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনগুলোর সঙ্গে সংঘর্ষে জড়ায় ইসরায়েল। ১০ মে থেকে ২০ মে পর্যন্ত এই সংঘর্ষে গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৪৮ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার নয় শ' ৪৮ গাজাবাসী। অপরদিকে গাজা থেকে রকেট হামলায় ইসরায়েলের ১২ অধিবাসী নিহত ও সাত শ’ ৯৬ জনের বেশি আহত হয়েছেন।

প্রবল আক্রমণ সত্ত্বেও গাজার স্বাধীনতাকামী সংগঠনগুলো দমে না যাওয়ায় যুদ্ধবিরতিতে বাধ্য হয় ইসরায়েল। গত বৃহস্পতিবার রাতে মিসরীয় উদ্যোগে ইসরাইল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। শুক্রবার সকাল থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হয়। ফিলিস্তিনিরা এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে গণ্য করছেন।

সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা