kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

ইহুদি-আরব সহাবস্থানের আহ্বানে তেল আবিবে র‌্যালি

অনলাইন ডেস্ক   

২৩ মে, ২০২১ ১৯:৪০ | পড়া যাবে ২ মিনিটে



ইহুদি-আরব সহাবস্থানের আহ্বানে তেল আবিবে র‌্যালি

ইহুদি ও আরবদের সহাবস্থানের আহ্বান জানিয়ে ইসরায়েলের বৃহত্তম শহর তেল আবিবে একটি র‌্যালি করা হয়েছে। গতকাল শনিবার রাতে অনুষ্ঠিত এই র‌্যালিতে হাজারো ইসরায়েলি অংশগ্রহণ করেন। ইসরায়েলি বামধারার রাজনৈতিক দল, ফিলিস্তিনি-ইসরায়েলি রাজনৈতিক দল ও মানবাধিকার সংগঠনগুলোর উদ্যোগে অনুষ্ঠিত এই র‌্যালিতে অংশগ্রহণকারীরা ভিন্ন দুই সম্প্রদায়ের সহাবস্থান ও শান্তির পক্ষে অবস্থানের বার্তা লেখা প্ল্যাকার্ড বহন করেন। এসময় তারা পশ্চিম তীর থেকে ইসরায়েলি দখলদারিত্ব অবসান ও ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি স্থাপনের দাবিতে স্লোগান দেন।

র‌্যালিটি তেল আবিবের রবিন স্কয়ার থেকে শুরু হয়ে হাবিমা স্কয়ারে গিয়ে শেষ হয়। র‌্যালিটির আয়োজকদের মধ্যে অন্যতম ইসরায়েলি এনজিও সংস্থা পিস নাওয়ের প্রধান আভি বুসকিলা জানান, দখলদারিত্ব, সহিংসতা ও বর্ণবাদ চালু রাখা সরকারের সৃষ্ট নৈরাশ্যের প্রতিবাদে এই র‌্যালির আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, 'সময় এসেছে ইসরায়েলি, ফিলিস্তিনি ও পুরো বিশ্বকে প্রমাণ করার যে ইসরায়েলি জনসংখ্যার বিপুল এক অংশ দখলদারিত্বের বিরোধী এবং তারা দুই রাষ্ট্রভিত্তিক সমাধান চায়।' র‌্যালিতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক লিখিত বার্তা পড়ে শোনানো হয়। ওই বার্তায় আব্বাস বলেন, 'এখন সময় সহমর্মিতা, নিরাপত্তা ও স্থিতিশীলতার সঙ্গে একত্রে বসবাস করার।'

সম্প্রতি জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে ইসরায়েলি আদালতের আদেশের জেরে পুরো ফিলিস্তিন ভূখণ্ডে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এই আদেশের বিরুদ্ধে ফিলিস্তিনিদের মধ্যে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সঙ্গে উগ্র ইসরায়েলি নাগরিকরা হামলা চালালে ফিলিস্তিনি আরব ও ইসরায়েলি ইহুদিদের মধ্যে ইসরায়েলি ভূখণ্ডসহ পুরো ফিলিস্তিনে সহিংসতা ছড়িয়ে পড়ে।
সূত্র : আলজাজিরা, আরব নিউজ



সাতদিনের সেরা