kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

সহাবস্থানের আহ্বান করায় ইসরায়েলি কোম্পানি বর্জন করছে ডানপন্থী ইহুদিরা

অনলাইন ডেস্ক   

২০ মে, ২০২১ ১৪:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



সহাবস্থানের আহ্বান করায় ইসরায়েলি কোম্পানি বর্জন করছে ডানপন্থী ইহুদিরা

ইসরায়েলি সেনা ও আরব ফিলিস্তিনিদের মধ্যে চলমান সংঘাতের প্রতিবাদে ও সহাবস্থানের আহ্বান জানিয়ে এক ঘণ্টার কর্মবিরতি দেয় ইসরায়েলের বৃহত্তম সেলুলার প্রতিষ্ঠান সেলকম কোম্পানি। কিন্তু কোম্পানির এ পদক্ষেপকে ইসরায়েলের কিছু ডানপন্থী সংস্থা ফিলিস্তিনিদের প্রতি সংহতি হিসেবে মনে করেন। ইতিমধ্যে লাইন বিচ্ছিন্ন করে কোম্পানির বিরুদ্ধে নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করা শুরু করে ইসরায়েলের কট্টরপন্থী নেতারা। 

সেলুলার যোগাযোগ সংস্থা সেলকম সূত্র জানিয়েছে, গত দুই দিনের মধ্যে ২০ হাজার ব্যবহারকারী সেলকম থেকে নিজেদের লাইন সংযোগ বিচ্ছিন্ন করেছে। ফলে একদিনের মধ্যে স্টক এক্সচেঞ্জে এর শেয়ারের মূল্য ১.৯% হ্রাসে প্রভাব ফেলে। পরবর্তীতে তা ০.১৭% এ নেমে আসে।

ইসরায়েলের রিলিজিয়াস জায়োনিস্ট পার্টির প্রধান বেজালেল স্মোটরিচ এক টুইট বার্তায় বলেন, ‌সেলকম কোম্পানি এখন ইসরায়েলি জনগন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইসরায়েলে মানুষ সেলকম কোম্পানিকে বর্জন করেছে।' 

ইসরায়েলের ডানপন্থী দল ও আন্দোলনের নেতৃবৃন্দের একটি উস্কানিমূলক প্রচারের প্রেক্ষিতে  সেলকম কোম্পানির নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা কমে যায়। পরবর্তীতে কোম্পানিটি একটি বিবৃতি জানায় যে, তাদের বক্তব্য ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে। মূলত তাঁরা চলমান সংঘর্ষের সময় তাঁদের ইহুদি ও আরব কর্মীদের মধ্যে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে তাঁরা এ আহ্বান জানিয়েছেন। 

কোম্পানিটি আরো জানায়, ২০ হাজার ব্যবহারকারী কমায় তাদের প্রতিষ্ঠানে তা বড় ধরনের প্রভাব ফেলবে না। কারণ সেলকম কোম্পানির নেটওয়ার্ক ৩২ লাখ লোক ব্যবহার করেন। 

সূত্র : জেরুজালেম পোস্ট ও আল ইত্তিহাদ 



সাতদিনের সেরা