kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপে ব্রিটেনে গণস্বাক্ষর

অনলাইন ডেস্ক   

১৮ মে, ২০২১ ১৬:২১ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপে ব্রিটেনে গণস্বাক্ষর

ইসরায়েলের সঙ্গে সব ধরনের ব্যবসা ও সামরিক কর্মকাণ্ড বন্ধ করার পাশাপাশি দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবিতে যুক্তরাজ্য সরকারের কাছে এক চিঠিতে তিন লাখ ১৫ হাজার ৬০০ মানুষ গণস্বাক্ষর করেছেন। যুক্তরাজ্য সরকারকে লেখা ওই চিঠিতে বলা হয়, ফিলিস্তিনে নারী ও শিশুদের ওপর বোমা হামলাসহ সাধারণ মানুষের ওপর গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। 

এছাড়াও দেশটি আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধ ইহুদি বসতি গড়তে ফিলিস্তিনিদের ঘরবাড়ি দখল করতে তাদের গুলি করে হত্যা করছে। গণস্বাক্ষর-সংবলিত চিঠিটি পরে সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়। 

ব্রিটেনে ১০ হাজারের বেশি স্বাক্ষর-সংবলিত চিঠির জবাব দেয় সরকার। আর স্বাক্ষরের সংখ্যা এক লাখের বেশি হলে ওই বিষয় নিয়ে পার্লামেন্ট অধিবেশনে বৈঠক হয়। এক্ষেত্রে দেশটির পার্লামেন্টে আলোচনা করতে যে সংখ্যক গণস্বাক্ষর প্রয়োজন, তার তিনগুণ বেশি স্বাক্ষর পড়েছে ইসরায়েল বিরোধী এ চিঠিতে। চেঞ্জ ডট অর্গ ( change.org) নামে একটি ওয়েবসাইটে ফিলিস্তিনিদের পক্ষে ওই গণস্বাক্ষরের পরিসংখ্যানের তথ্য জানা যাবে।

উল্লেখ্য, এক সপ্তাহেরও বেশি সময় ধরে গাজা ও পশ্চিমতীরের আবাসিক এলাকায় ইসরায়েলের বিমান হামলায় শিশুসহ ২১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন দেড় হাজারেরও বেশি মানুষ।

সূত্র: আনাদেলু এজেন্সি।



সাতদিনের সেরা