kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

বিচারের ভুলে ৩১ বছর জেলে, মুক্তির পর ক্ষতিপূরণ সাড়ে ৭ কোটি ডলার

অনলাইন ডেস্ক   

১৭ মে, ২০২১ ২১:০৮ | পড়া যাবে ২ মিনিটে



বিচারের ভুলে ৩১ বছর জেলে, মুক্তির পর ক্ষতিপূরণ সাড়ে ৭ কোটি ডলার

যুক্তরাষ্ট্রে ধর্ষণ ও খুনের মামলায় ১৯৮৩ সালে মৃত্যুদণ্ড হয় হেনরি ম্যাককালাম আর লিয়ন ব্রাউন নামে দুই কৃষ্ণাঙ্গ ভাইয়ের। ২০১৪ সালে নির্দোষ প্রমাণিত হলে মুক্তি হয় তাদের। বিচারের ভুলে জীবনের মূল্যবান ৩১টা বছর খুইয়েছেন তারা। দীর্ঘদিন মামলায় লড়ে অবশেষে জয় হয়েছে দুজনের। দুই ভাইকে মোট সাড়ে সাত কোটি ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

প্রায় চার দশক আগের ঘটনা। আমেরিকার নর্থ ক্যারোলিনার রবসন কাউন্টির রেড স্প্রিং এলাকায় ১১ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করে খুন করা হয়েছিল। সেই ঘটনায় দোষী সাব্যস্ত হয় হেনরি ম্যাককালাম আর লিয়ন ব্রাউন। হেনরির বয়স তখন ১৯ আর লিয়নের ১৫। বিচার মৃত্যুদণ্ড দেওয়া হয় তাদের।

হেনরি ও লিয়ন জন্ম থেকেই খানিক জড়বুদ্ধির। বয়সের সঙ্গে সঙ্গে ওদের মানসিক বৃদ্ধি তেমন হয়নি। জেলে তাদের দীর্ঘ মানসিক চিকিৎসার প্রয়োজন পড়ে। পরে লিয়নের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়। কিন্তু তাদের পরিবার হাল ছাড়েনি। তাদের বিশ্বাস ছিল, সহজ-সরল দুই ভাই এ কাজ করতে পারে না। বিচার চলতে থাকে। অবশেষে ২০১৪ সালে ডিএনএ নমুনা পরীক্ষায় নির্দোষ প্রমাণিত হয় দুজনেই। প্রমাণিত হয়, একরকম জোর করেই তাদের দিয়ে স্বীকারোক্তি বলিয়ে নিয়েছিল পুলিশ। ততদিনে জেলেই ৩১টা বছর কেটে গিয়েছে ওদের।

জেল থেকে মুক্তি পেয়ে এই অবিচারের বিরুদ্ধে হেনরিরা মামলা করেন। নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ আনা সেই মামলায় অবশেষে জয় মিলেছে লিয়ন আর হেনরির। শুক্রবার নর্থ ক্যারোলিনার এক আদালত দুই ভাইকে মোট সাড়ে সাত লাখ ডলার ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে। রায় ঘোষণার পরে হেনরি বলেছেন, ‘অবশেষে আমি স্বাধীনতা পেয়েছি। কিন্তু এখনো অনেক নির্দোষ মানুষ জেলে আটকে আছে। ওদের ওখানে থাকার কথা নয়।’



সাতদিনের সেরা