kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

ফিলিস্তিনিরাও এখন দাঁতভাঙা জবাব দিচ্ছে: হামাস

অনলাইন ডেস্ক   

১৫ মে, ২০২১ ১৬:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনিরাও এখন দাঁতভাঙা জবাব দিচ্ছে: হামাস

ফাইল ছবি

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস বলছে, ইহুদিবাদী ইসরায়েলের একক আধিপত্যের যুগ শেষ হয়ে গেছে। শুক্রবার এক বিবৃতিতে হামাসের মুখপাত্র ফৌজি বারহুম বলেন, পশ্চিম তীর, গাজা উপত্যকা বা ফিলিস্তিনের অন্য যে কোনো স্থানে সংঘাতের ঘটনায় ইহুদিবাদী ইসরাইলের একক আধিপত্যের যুগ শেষ হয়ে গেছে। ফিলিস্তিনিরাও এখন তেল আবিবকে দাঁতভাঙা জবাব দিচ্ছে। 

হামাসের এই প্রভাবশালী নেতা বলেন, এবারের সংঘাত শুরু হয়েছে পশ্চিম তীরের বায়তুল মুকাদ্দাসের অধিবাসী ফিলিস্তিনিদের সমর্থনে গাজা থেকে ইসরাইল-বিরোধী হামলার মাধ্যমে। কাজেই ইহুদিবাদী অপশক্তিকে ধ্বংস করার আন্দোলনে সমগ্র ফিলিস্তিনবাসীর একসঙ্গে ঝাঁপিয়ে পড়া উচিত।

দখলদার বাহিনীর বিরুদ্ধে গাজা উপত্যকা ও পশ্চিম তীরের জনগণের সাহসী প্রতিরোধের ভূয়সী প্রশংসা করেন হামাস মুখপাত্র। 

তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের মধ্যে যে ঐক্য ও সংহতির বন্ধন গড়ে উঠেছে এ ঘটনায় তা প্রমাণিত হয়েছে।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর অব্যাহত তাণ্ডবের মধ্যে তেল আবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দূত হাদি আমর। সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র ও আরব বিশ্বের কূটনীতিকদের আহ্বানের মধ্যেই শনিবার তেল আবিবে পৌঁছান তিনি। 

দুই পক্ষকে অস্ত্র বিরতিতে রাজি করাতে ইসরাইল, ফিলিস্তিন ও জাতিসংঘের দূতের সঙ্গে আলোচনা করবেন হাদি আমর। রোববার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে তার এই সফর ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন কূটনীতিকরা।

বুধবারও ইসরায়েল হামাসের এক জ্যেষ্ঠ কমান্ডারকে হত্যা করেছে এবং গাজায় হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

এর প্রতিক্রিয়ায় হামাস ইসরায়েলের দিকে বৃষ্টির মত রকেট ছুড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলের ভেতরে যেসব এলাকায় একাধিক জাতির সদস্যদের বাস, সেসব এলাকার সড়কে সংখ্যালঘু আরবদের ওপর ইহুদিদের হামলারও খবর পাওয়া গেছে।

২০১৪ সালের যুদ্ধের পর হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকাকে ঘিরে এ সংঘর্ষ আরও ছড়িয়ে পড়তে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। তেমনটা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে এবং দুই পক্ষের মধ্যে পুরোদস্তুর যুদ্ধ শুরু হতে পারে বলে উদ্বেগও রয়েছে।



সাতদিনের সেরা