kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

পশ্চিমবঙ্গে শনিবার থেকে কঠোর লকডাউন

অনলাইন ডেস্ক   

১৫ মে, ২০২১ ১৪:৫০ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গে শনিবার থেকে কঠোর লকডাউন

শনিবার থেকে আগামী ৩০ মে পর্যন্ত, ১৫ দিনের জন্য পশ্চিমবঙ্গে জরুরি লকডাউন দিয়েছে স্থানীয় সরকার। পরিষেবার সঙ্গে যুক্ত দপ্তর ছাড়া সব সরকারি, বেসরকারি দপ্তর বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে  এবারের লকডাউনে।

লোকাল ট্রেন আগেই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার বাস এবং মেট্রো ও ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। আগের মতোই বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

আগের বার লকডাউনেও নানা অজুহাতে বাইরে বেরোতে দেখা যেত সাধারণ মানুষকে। ওই পরিস্থিতি বন্ধ করতে আগামী ১৫ দিন জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত বাইরে বেরোনো নিষিদ্ধ করেছে রাজ্য। চলবে না ব্যক্তিগত গাড়িও। তবে দিনের বেলায় নিজের গাড়ি নিয়ে টিকা নিতে যেতে পারবে মানুষ।

রাজ্য সরকার আরো জানিয়েছে, সৎকারে ২০ জনের বেশি জমায়েত করা যাবে না। বিয়েবাড়িতে জমায়েত করতে পারবে না ৫০ জনের বেশি। ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। খোলা থাকবে এটিএম বুথ। মুদিখানা এবং বাজার খোলা থাকবে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত। হোটেল, রেস্তোরাঁ আগের মতোই বন্ধ থাকবে। তবে খাবার এবং ওষুধ, স্বাস্থ্য সরঞ্জামের মতো পণ্য বাড়িতে সরবরাহ করা যাবে।

সব ধর্মীয়, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সমাবেশ বন্ধ থাকবে। ৫০ শতাংশ কর্মী নিয়ে খুলে রাখা যাবে চা বাগান। বন্ধ থাকবে শিল্প-কারখানা। ৩০ শতাংশ কর্মী নিয়ে চালু থাকবে পাটকল। চালু থাকবে ই-কমার্স এবং রান্নার গ্যাস সরবরাহ কেন্দ্রও।



সাতদিনের সেরা