kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

গাজায় ৪০ মিনিটে ৪৫০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল

অনলাইন ডেস্ক   

১৫ মে, ২০২১ ০৮:০১ | পড়া যাবে ২ মিনিটে



গাজায় ৪০ মিনিটে ৪৫০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল

ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় জ্বলছে গাজা সিটি। ছবি; বিবিসি

গত কয়েকদিন ধরে উত্তপ্ত ফিলিস্তিন ও ইসরায়েল। ইসরায়েলের বিমান হামলায় এ পর্যন্ত ৩১ শিশুসহ মোট ১১৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। রকেট ছুড়ে ইসরায়েলি আগ্রাসনের জবাব দিচ্ছে ফিলিস্তিনের প্রতিরোধ গ্রুপ হামাস। তবে দিন দিন আরো আগ্রাসী হয়ে উঠছে ইসরায়েল।

বৃহস্পতিবার রাতে গাজায় ৪০ মিনিটে ৪৫০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইহুদীবাদী দেশটি। গাজার ১৫০টি লক্ষ্যবস্তুতে এই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রায়ি শুক্রবার (১৫ মে) টুইটারে এ তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার ভোররাতে ইসরায়েলি বাহিনীর ৪০ মিনিটের হামলায় নতুন করে ১৩ ফিলিস্তিনি নিহত হন। এদের মধ্যে এক মা ও তার তিন শিশুও ছিলেন। ধ্বংসস্তূপ থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

এসব হামলায় গাজার বিভিন্ন অ্যাপার্টমেন্ট, গাড়ি ও ভবন ধ্বংস হয়। ইসরায়েলি কর্মকর্তাদের দাবি, গাজায় সশস্ত্র যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে।

আদ্রায়ি বলে, 'এই হামলাগুলো গাজার উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের আশপাশে অবস্থিত হামাসের ভূগর্ভস্থ মেট্রোকে প্রবল আঘাতের উদ্দেশ্যে করা হয়। এসব হামলায় রাতজুড়ে ইসরায়েলের ১৬০টি বিমান ও ছয়টি বিমানঘাঁটি ব্যবহৃত হয়েছে'।

গাজা থেকেও ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে হামাস। তবে এসবের অধিকাংশই ইসরায়েলের আয়রন ডোম সিস্টেমের মাধ্যমে প্রতিহত করা হয়েছে।

সম্প্রতি পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি ও কট্টরপন্থী ইহুদিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে দফায় দফায় যাতে অধিকাংশই আহত হয়েছেন ফিলিস্তিনিরা। ফিলিস্তিনিদের ওপর এসব হামলার জবাবে হামাস ইসরায়েলে রকেট হামলা চালায়। এরপর ইসরায়েল গাজায় ব্যাপকভাবে হামলা শুরু করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শহরটিতে ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায় গত সোমবার থেকে এখন পর্যন্ত ১১৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩১টি শিশু ও ১৯ জন নারীও রয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো ৮৩০ জন।

হামাসের রকেট হামলায় এখন পর্যন্ত সাতজন ইসরায়েলি নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন ভারতীয় নারী ও ইসরায়েলি এক সেনা রয়েছেন। এছাড়া আহত হয়েছেন শতাধিক ইসরায়েলি।

ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, ইসরায়েলের দিকে গাজা থেকে প্রায় দেড় হাজার রকেট ছোড়া হয়েছে। যার বেশির ভাগ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা 'আয়রন ডোম' দিয়ে ধ্বংস করা হয়।
সূত্র : আল অ্যারাবিয়া, রয়টার্স



সাতদিনের সেরা