kalerkantho

রবিবার । ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৩ জুন ২০২১। ১ জিলকদ ১৪৪২

ইরানি নৌবহরে ৩০ দফা গুলি করল মার্কিন নৌবাহিনী

অনলাইন ডেস্ক   

১১ মে, ২০২১ ১৯:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ইরানি নৌবহরে ৩০ দফা গুলি করল মার্কিন নৌবাহিনী

পারস্য উপসাগরের হরমুজ প্রণালিতে মার্কিন জাহাজ ঘেরাও করায় ইরানি নৌবহরের দিকে ৩০ দফা গুলি ছোড়া হয়েছে। এক মাসেরও কম সময়ে দ্বিতীয়বার মুখোমুখি হলো এই দুই দেশ। হরমুজ প্রণালির মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে পৃথিবীর বিভিন্ন দেশে তেল রপ্তানি করা হয়। এ সমুদ্রপথটি ব্যবহার করে মধ্যপ্রাচ্য থেকে তেল যায় এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকাসহ অন্যান্য দেশে। হরমুজ প্রণালি মধ্যপ্রাচ্যের সঙ্গে এ দেশগুলো এবং এর বাইরে তেল সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি গতকাল সোমবার বলেন, 'ইরানের রেভল্যুশনারি গার্ডের ১৩টি সশস্ত্র স্পিডবোট ছিল বহরে। মার্কিন দুটি জাহাজ, ফায়ারবোটের ৪৬০ ফুট দূরত্বে চলে এসেছিল সেগুলো। জাহাজগুলো মূলত মিসাইলবাহী সাবমেরিন ইউএসএস জর্জিয়ার পাহারায় নিয়োজিত ছিল। এ সময় সংকেত পাঠিয়ে তাদের কয়েকবার সতর্ক করা হলেও সেগুলো নিরাপদ সীমানা অতিক্রম করে। তখন তাদের হুঁশিয়ার করতে গুলি ছোড়া হয়।' 

অন্যদিকে, এ বিষয়ে ইরান থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে ইরানের দাবি, মধ্যপ্রাচ্যের কৌশলগত জলপথ হরমুজ প্রণালি ও পারস্য উপসাগরের পূর্ণ নিয়ন্ত্রণ তাদের হাতে রয়েছে। এ ছাড়া বিভিন্ন উত্তেজনার সময় প্রণালিটি বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ইরান।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা