kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

করোনার টিকা পাচ্ছে যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীরা

অনলাইন ডেস্ক   

১১ মে, ২০২১ ১৬:৫১ | পড়া যাবে ২ মিনিটে



করোনার টিকা পাচ্ছে যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীরা

যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীদের ফাইজার ও বায়োএনটেকের কভিড-১৯ টিকা দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। পরবর্তী শিক্ষাবর্ষ চালুর উদ্যোগ হিসেবে মাধ্যমিকের শিক্ষার্থীদের গণ টিকাদান কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। 

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) এক বিজ্ঞপ্তিতে বলা হয়,  চলমান টিকাদান কার্যক্রমকে আরো সম্প্রসারিত করার অংশ হিসেব, ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকার আওতায় আনার এই অনুমোদন দেওয়া হয়েছে।

এফডিএ’র অধীন সেন্টার ফর বায়োলজিক্স ইভ্যালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক পিটার মার্কস বলেন,  এটি তুলনামূলক একটি সঠিক সিদ্ধান্ত। ভ্যাকসিনটির দারুণ রোগপ্রতিরোধ ক্ষমতা রয়েছে। তিনি দাবি করেন, টিকা নেওয়া কারো মধ্যেই কভিডের সংক্রমণ দেখা যায়নি। এতে নতুন করে কোনো সমস্যা চিহ্নিত হয়নি কিংবা উদ্বেগজনক কোনো পার্শ্ব প্রতিক্রিয়াও নেই।

মার্কস বলেন, যথাসম্ভব আগামী বৃহস্পতিবারের মধ্যেই ছেলে-মেয়েরা টিকা নিতে পারবে। প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল সোমবার রাতে তার এক বিবৃতিতে ঘোষণা করেন, করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ একটি আশানুরূপ অগ্রগতি পেয়েছে। 

এফডিএর ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক এক সংবাদ সম্মেলনে বলেন, ফার্মেসি এবং অন্যান্য টিকা বিতরণ কেন্দ্র এখন থেকে সহজেই কমবয়সীদের মধ্যে টিকাদান কর্মসূচি পালন করতে পারবে। এর আগে একই ধরনের টিকার ডোজ কেবল ১৬ বছর এবং তদুর্ধ ব্যক্তিদের মাঝে বিতরণের অনুমোদন দিয়েছিল দেশটি। টিকা বিতরণের সিদ্ধান্ত সংক্রান্ত নথিপত্র দ্রুত রাজ্যগুলোতে পৌঁছে যাবে বলেও জানিয়েছেন পিটার মার্কস।

সূত্র: ব্লুমবার্গ।



সাতদিনের সেরা