kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

মালয়েশিয়ায় আবারও লকডাউন

অনলাইন ডেস্ক   

১০ মে, ২০২১ ২০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



মালয়েশিয়ায় আবারও লকডাউন

মালয়েশিয়ায় করোনা সংক্রমণ রোধে আবারও লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। সংক্রমণের হার বেড়ে যাওয়ায় আজ সোমবার সন্ধ্যায় এক বিশেষ সভায় এ ঘোষণা দেন তিনি। একই সঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেন তিনি। এছাড়া লকডাউনে আন্তঃজেলা ও আন্তঃরাজ্য ভ্রমণের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সাধারণের চলাচল নিয়ন্ত্রণে মোতায়েন রয়েছে সেনাবাহিনী ও পুলিশ। বিভিন্ন জায়গায় আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট বসানো হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে শর্তসাপেক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে আগামী ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত দেশব্যাপী মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বহাল থাকবে। পাশাপাশি এর আগে সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধগুলোও আগের মতো বহাল থাকবে। তবে লকডাউন চলাকালে সব চাইল্ড কেয়ার, প্রি-স্কুল, নার্সারি এবং কিন্ডারগার্টেনগুলোকে অভিভাবকদের কাজ সহজ করতে নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুযায়ী পরিচালনা করার অনুমতি দেওয়া হবে। 

এছাড়াও একটি প্রাইভেটকারে ড্রাইভারসহ তিনজনের অধিক বসার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী আরও বলেন, মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) চলাকালে নিয়োগকর্তা এবং কর্মচারীদের অফিসের পরিবর্তে বাড়িতে থেকে কাজ করতে হবে এবং কর্মক্ষেত্রে ৩০ শতাংশের কম স্টাফ নিয়ে অফিস পরিচালনা করারও নির্দেশ দেন তিনি।

দেশটির সরকার আশা করছে যে, জনগণ তাদের নিজেদের নিরাপত্তা রক্ষণাবেক্ষণ করবে এবং নির্ধারিত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৮০৭ জন এবং মারা গেছেন ১৭ জন।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা