kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

পশ্চিমবঙ্গে বাড়ছে করোনা সংক্রমণ, মৃত্যুর হারও উদ্বেগজনক

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি    

১০ মে, ২০২১ ০১:০৩ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গে বাড়ছে করোনা সংক্রমণ, মৃত্যুর হারও উদ্বেগজনক

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব নিয়েই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ১৫ দিন করোনা বাড়বে। বাস্তবেও তেমনটাই হচ্ছে। প্রতিদিনই রেকর্ড সংক্রমণ হচ্ছে রাজ্যে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন রাজ্যের প্রায় সাড়ে ১৯ হাজার মানুষ। মৃত্যুর মিছিল চলছে এবং এক দিনে করোনার বলি ১২৪ জন।

স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন রাজ্যের ১৯,৪৪১ জন। তাঁদের মধ্যে ৩,৯৯৭ জনই কলকাতার পার্শ্ববর্তী উত্তর ২৪ পরগনার । অর্থাৎ দৈনিক সংক্রমণের নিরিখে ফের প্রথম স্থানে ওই জেলা। দ্বিতীয় স্থানে কলকাতা। সেখানেও তিন হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এদিন। নতুন আক্রান্তের সংখ্যা ৩,৯৯৬ জন। তৃতীয় স্থানে উঠে এলো দক্ষিণ ২৪ পরগনা। এই প্রথম এক দিনে সংক্রমিত সেখানকার ১,১২০ জন।

এবারের করোনা সংক্রমণের ধারার একটি উদ্বেগজনক দিক হলো গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়ছে করোনা, যা ছিল না প্রথম ঢেউয়ের সময়। উল্লেখযোগ্যভাবে সংক্রমণ বেড়েছে নদীয়ায়। এক দিনে সংক্রমিত সেখানকার ১,০০৪ জন। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের করোনা গ্রাফও রীতিমতো ভয় ধরিয়েছে সেখানকার বাসিন্দাদের। এদিন সব জেলা থেকেই মিলেছে নতুন সংক্রমিতের হদিস। ফলে রাজ্যের মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯,৯৩,১৫৯।

এক দিনে করোনা প্রাণ কেড়েছে রাজ্যের ১২৪ জনের, তাঁদের মধ্যে ৩৪ জনই উত্তর ২৪ পরগনার। দৈনিক মৃত্যুর নিরিখে প্রথম স্থানে ওই জেলা। এই পরিসংখ্যানে স্বাভাবিকভাবেই দুশ্চিন্তা বেড়েছে সেখানকার বাসিন্দাদের। দ্বিতীয় স্থানে কলকাতা। সেখানে এক দিনে মৃত্যু হয়েছে ২৮ জনের।

করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১২,৩২৭।

অন্যদিকে এক দিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ১৮,৪৫৪ জন। তাঁদের মধ্যে ৩,৮৫০ জন কলকাতার। সুস্থতার হার ৮৬.০৭ শতাংশ। সুস্থতা সামান্য হলেও কমেছে উদ্বেগ।



সাতদিনের সেরা