kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

করোনা রোগীরা ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমিত হচ্ছে গুজরাটে

অনলাইন ডেস্ক   

৯ মে, ২০২১ ০৯:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনা রোগীরা ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমিত হচ্ছে গুজরাটে

করোনাভাইরাসে আক্রান্তদের শরীরে ঘটছে এক প্রকার ছত্রাকের সংক্রমণ। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় 'মিউকোরমাইকোসিস'। 'ব্ল্যাক ফাঙ্গাস' সংক্রমণ নামেও এই রোগের পরিচিতি আছে। 

ভারতের গুজরাট, দিল্লি ও মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাস রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

ভারতের গণমাধ্যমগুলো বলছে, এখন পর্যন্ত আহমেদাবাদের বিজে মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই রোগে সংক্রমিত ৬৭ জনের সন্ধান পাওয়া গেছে। 

শেষ ২০ দিনের মধ্যে এই সংক্রমণ ঘটেছে। এদের মধ্যে ৪৫ জনের অস্ত্রোপচার করা হয়েছে। চিকিৎসকরা বলছেন, দৈনিক ৬-৭টি অস্ত্রোপচার করতে হচ্ছে তাদের।

মহারাষ্ট্রে এখন পর্যন্ত মিউকোরমাইকোসিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আটজনের। আক্রান্ত ২০০ জনের চিকিৎসা চলছে বলে দাবি করেছে একটি সংবাদ সংস্থা। 

দিল্লির একটি প্রথম সারির হাসপাতালের চিকিৎসকরাও জানিয়েছেন, করোনার সঙ্গে এই সংক্রমণ যুক্ত হওয়ায় নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে চিকিৎসকদের।

দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের চিকিৎসক মণীশ মুনজত জানান, আমাদের হাসপাতালে শেষ দুই দিনে ছয়জন মিউকোরমাইকোসিস নিয়ে ভর্তি হয়েছেন। আক্রান্তদের দ্রুত ওজন কমছে, দৃষ্টিশক্তি চলে যাচ্ছে, নাক ও থুতনির হাড়ের ক্ষতি হচ্ছে।

ওই হাসপাতালের আরেকজন চিকিৎসক জানান, করোনার কারণে মানব শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কমে আসছে। সেই কারণে নানা রকম ফাঙ্গাল ও ব্যাক্টেরিয়াল সংক্রমণের শঙ্কা তৈরি হচ্ছে। তার মধ্যে যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের শরীরে এই সংক্রমণ ঘটনার শঙ্কা আরো বেশি। তার ওপর টানা স্টেরয়েড শরীরে প্রবেশ করার ফলে আরো ক্ষতিগ্রস্ত হচ্ছে রোগ প্রতিরোধক্ষমতা। সে কারণে এধরনের ফাঙ্গাল সংক্রমণ তৈরি হচ্ছে।
সূত্র : ইন্ডিয়া টুডে



সাতদিনের সেরা