kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

চীনা রকেটের ধ্বংসাবশেষ ধেয়ে আসছে

কালের কণ্ঠ ডেস্ক    

৮ মে, ২০২১ ০৩:২৩ | পড়া যাবে ২ মিনিটে



চীনা রকেটের ধ্বংসাবশেষ ধেয়ে আসছে

ছবি: ইন্টারনেট

চীনা রকেটের ধ্বংসাবশেষ এই সপ্তাহের মধ্যেই অনিয়ন্ত্রিতভাবে পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে ঠিক কখন এবং পৃথিবীর কোন অংশে এটি আছড়ে পড়বে, সেটা এখনো বলা যাচ্ছে না। গত ২৯ এপ্রিল চীনের ওয়েনচ্যাং স্পেস কেন্দ্র থেকে লং মার্চ ফাইভবি রকেটটি উৎক্ষপণ করা হয়েছিল।

মহাকাশে এই রকেটের ধ্বংসাবশেষ এখন পৃথিবী প্রদক্ষিণ করছে এবং এটি বায়ুমণ্ডলের নিম্নস্তরে ঢুকছে। এর মানে হলো, এটি পৃথিবীর চারদিকে বৃত্তাকারে ঘুরতে ঘুরতে নিচের দিকে নেমে আসছে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র জানিয়েছে যে তারা ধ্বংসাবশেষের গতিবিধি পর্যবেক্ষণ করছে। সেটিকে গোলা ছুড়ে নিচে নামিয়ে আনার কোনো পরিকল্পনা আপাতত তাদের নেই।

মার্কিন প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন বলেন, ‘আমরা আশা করছি যে এটি এমন জায়গায় ধসে পড়বে যেখানে কারো কোনো ক্ষতি হবে না। আশা করি, সমুদ্র বা এমন কোথাও পড়বে।’ তিনি পরোক্ষভাবে চীনের সমালোচনা করে বলেন, যেকোনো পরিকল্পনা এবং অভিযান পরিচালনার সময় এই ধরনের বিষয়গুলো বিবেচনায় নেওয়াটা বেশ জরুরি।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম কয়েক দিন ধরে আশঙ্কা প্রকাশ করে আসছে যে এই রকেটের ধ্বংসাবশেষ জনবহুল অঞ্চলে বিধ্বস্ত হতে পারে, আবার আন্তর্জাতিক জলসীমায়ও পড়তে পারে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা