kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

জাপান পম পম: বয়সে প্রবীণা, মনে নবীনাদের দল

অনলাইন ডেস্ক   

৭ মে, ২০২১ ১৮:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



জাপান পম পম: বয়সে প্রবীণা, মনে নবীনাদের দল

জাপান পম পম তারকাদের বয়স ৬০ থেকে ৮৯-এর মধ্যে। কারো কারো নাতি-নাতনিও রয়েছে। বাবা-মা হয়েছেন অনেক আগেই। জাপানের এমন প্রবীণাাদের দল ‘জাপান পম পম’ আবার মঞ্চে ফিরেছে। ছবিতে বিস্তারিত..

ফুমি তাকিনো
ফুমি তাকিনোকে চেনেন না এমন মানুষ জাপানে খুব কম আছেন। তার বয়স ৮৯ বছর। এই বয়সেও গুণের শেষ নেই তার। বয়স ৫০ পেরোনোর পরে যুক্তরাষ্ট্রে মাস্টার্স করেছেন তিনি। এখন শিখছেন স্প্যানিশ ভাষা। এর আগে স্কুবা-ডাইভিং, প্যারাসেইলিং করেছেন, ইউকুলেলেতে তুলেছেন সুরের মূর্ছণা, অবসরে স্কাই-ডাইভিংও করেছেন বেশ কয়েকবার। তবে তাকিনোকে সবচেয়ে বেশি খ্যাতি এনে দিয়েছে ‘জাপান পম পম’।

জাপান পম পম মানে নৃত্যের অনাবিল আনন্দ
জাপানের মানুষের গড় আয়ু ৮১.৪ বছর। নাগরিকদের শতকরা ৩০ ভাগের বয়সই এখন ৬৫-র ওপরে। ২৬ বছর আগে নৃত্যপটিয়সী বয়স্ক নারীদের নিয়ে তাই চিয়ার ড্যান্সিং গ্রুপ ‘জাপান পম পম’ গড়েছিলেন তাকিনো। ষাটোর্ধ নারীদের রঙচঙে ‘সংক্ষিপ্ত’ পোশাক পরে আনন্দ দেওয়া-নেওয়ার এই প্রয়াসে তখন মাত্র চারজনকে পাশে পেয়েছিলেন তাকিনো। শুরুটা মোটেই উৎসাহব্যঞ্জক ছিল না।

মঞ্চে ফিরছেন তারা
করোনা ভাইরাসের প্রাদূর্ভাবের কারণে দীর্ঘদিন ঘরে থাকতে হয়েছে জাপান পম পম-এর সদস্যদের। তবে সম্প্রতি আবার অনুশীলন শুরু করেছেন তারা। প্রতিদিন জ্বর আছে কিনা তা দেখে শুরু করতে হয় ওয়ার্কআউট, তারপর স্বাস্থ্যবিধি মেনে কয়েক ঘণ্টা ধরে চলে মঞ্চে ফেরার প্রস্তুতি।

তাকিনোর দীর্ঘজীবন কামনা
কখনো টি-শার্ট আর শর্টস পরে, কখনো লেদার বাইকার জ্যাকেট, শেড বা অন্য কোনো আকর্ষণীয় পোশাক পরে আর কতদিন নাচতে পারবেন তাকিনো? জাপান পম পম-এর ৮৯ বছর বয়সি এ তারকা জানালেন, আজকাল বয়স তার কর্মক্ষমতা কমাতে শুরু করেছে। তবে তার সতীর্থদের আশা, তারপরও অন্তত আরেক দশক জাপান পম পম-এর হয়ে নেচে যাবেন তাকিনো। সবার প্রত্যাশা পূরণ হলে তখন বয়সের সেঞ্চুরি হয়ে যাবে তাকিনোর!

সূত্র: ডয়েচে ভেলে।



সাতদিনের সেরা