kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

ভারতে করোনা মোকাবিলায় তিন পরামর্শ ফাউসির

অনলাইন ডেস্ক   

৭ মে, ২০২১ ১০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে করোনা মোকাবিলায় তিন পরামর্শ ফাউসির

ভারতে করোনাভাইরাস মহামারি পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। এই পরিস্থিতিতে ‘জরুরি ব্যবস্থা’ নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি। 

প্রয়োজনে সেনাবাহিনীকে ব্যবহার করে অস্থায়ী হাসপাতাল তৈরি, লকাডাউন জারি করে সংক্রমণ ঠেকানোর মতো পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন তিনি। 

সেই সঙ্গে ভারতকে সাহায্যকারী দেশগুলোর প্রতি তিনি আবেদন জানিয়েছেন, শুধু ওষুধ আর অক্সিজেন নয়, করোনাযোদ্ধাদের সেখানে পাঠিয়েও সাহায্য করতে হবে।

বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে সম্প্রতি সিএনএন-এ সাক্ষাৎকার দেন ফাউসি। সেই সাক্ষাৎকারেই ভারতে করোনা মোকাবিলার বিষয়টি নিয়ে এই পরামর্শ দিয়েছেন তিনি। 

ফাউসিকে প্রশ্ন করা হয়েছিল- ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ব্যাপারে। সেই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, গত বছর শীতের শুরুতে যুক্তরাষ্ট্রে যে অবস্থা হয়েছিল, ভারতের বর্তমান পরিস্থিতি তার থেকেও খারাপ। চার লাখেরও বেশি মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছে। প্রায় চার হাজার মানুষ রোজ মারা যাচ্ছে সে দেশে। এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতে লকাডাউন জারি করা একেবারে জরুরি।

তিনি বলেন, আমি বলছি না ছয় মাস ধরে সব বন্ধ করে রেখে দিতে। কিন্তু শৃঙ্খল ভাঙতে দুই-চার-ছয় সপ্তাহ যতটা সময় দরকার তা করতে হবে। পাশাপাশি যত বেশি সম্ভব টিকা দিতে হবে। সেটা করতে পারলে পরিস্থিতি নিয়ে উদ্বেগে পড়তে হবে না।

তিনি আরো বলেছেন, বিভিন্ন সংবাদমাধ্যমে দেখতে পাচ্ছি অক্সিজেন না পেয়ে, হাসপাতালসে শয্যা না পেয়ে মারা যাচ্ছে রোগীরা। মহামারির শুরুতে চীনকে দেখেছিলাম কীভাবে দ্রুত হাসপাতাল বানিয়েছিল। ভারতেরও উচিত এরকম হাসপাতাল বানানো। এ কাজে সেনাবাহিনীর সাহায্যও নেওয়া যেতে পারে। 

যুক্তরাষ্ট্রে আমরা দেখেছি, ন্যাশনাল গার্ড কীভাবে দেশের সব জায়গায় টিকা পৌঁছে দিতে সাহায্য করেছে। ভারতও সে পথে হাঁটতে পারে। ভারতকে যে দেশগুলো চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করছে, তাদের বলবো কোভিড স্বাস্থ্যকর্মী দিয়েও সাহায্য করুন বলে মন্তব্য করেন তিনি।

সূত্র: হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা